পুরুষের একটা হরমোন থেকেই বোঝা যাবে ভবিষ্যতের স্বাস্থ্য

পুরুষের একটা হরমোন থেকেই বোঝা যাবে ভবিষ্যতের স্বাস্থ্য

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ এপ্রিল, ২০২৩

বয়েস বাড়লে শরীর ঘিরে আসে হরেক কিসিমের রোগজ্বালা। দুর্বল হাড়, যৌন অক্ষমতা, ডায়াবেটিস, ক্যান্সার, হৃদযন্ত্রের সমস্যা… আরও কত কি! কিন্তু একটা হরমোনের চালচলন থেকেই নাকি আগেভাগেই আন্দাজ করা যাবে পুরুষের শরীরে এইসব রোগ হবে কিনা, হলেও কোনটা হবে কোনটা হবে না। নতুন গবেষণা থেকে এমন আশাব্যাঞ্জক তথ্যই দিচ্ছেন বিজ্ঞানীরা।
হরমোনটার নাম INSL3, বয়ঃসন্ধিতেই প্রথম নিঃসরণ শুরু হয়। তারপর থেকে বৃদ্ধ বয়েস অবধি খুব সামান্য পরিমাণেই কমে এটা। এই ধারাবাহিকতা বিজ্ঞানীদের কাছে খুবই গুরুত্বের। পুরুষের স্বাস্থ্যের জন্যেও।
এই হরমোন যদি বয়ঃসন্ধির সময় কম থাকে, তাহলে বুড়ো বয়সেও কমে যাবে। তাতে স্বাস্থ্যের সংকট আরও জটিল আকার ধারন করবে আর উপরে উল্লিখিত রোগের কবলে পড়বে ঐ পুরুষ। একেবারে নিশ্চিত হয়ে না বললেও গবেষকদের স্পষ্ট ইঙ্গিত সেইদিকেই।
ইংল্যান্ডের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রোনোলজিস্ট রবিন্দর আনন্দভেল ছিলেন মুখ্য গবেষক। তাঁর কথায়, কেন কিছু পুরুষের বয়েস বাড়ার সাথে সাথে তাদের রোগব্যাধির সমস্যা বাড়তে থাকে সেটা না বুঝলে চিকিৎসাও কার্যত অসম্ভব হয়ে পড়ে। শুধুই দীর্ঘ জীবন নয়, দীর্ঘ এবং সুস্থ জীবনই কাম্য। এই নেপথ্য হরমোন কারসাজি আবিষ্কার করার ফলে বিষয়টা বুঝতে যেমন সুবিধে হবে তেমনই সামাজিক ভাবে যত্ন নেওয়ার ক্ষেত্রটাও প্রসারিত হবে।