পৃথিবীর বাইরেও প্রাণের সন্ধান!

Posted on ৮ জুন, ২০২২

জাপানি মহাকাশ বিজ্ঞানীরা এক যুগান্তকারী আবিষ্কার করলেন। পৃথিবীর বাইরেও যে প্রাণের অস্তিত্ব ছিল তার সন্ধান পেয়েছেন! ২০১৪-য় মহাকাশে পাঠানো তাদের হায়াবুসা-২ মিশন মহাকাশের এক গ্রহাণু, রিউগু-তে দু’দুবার নামতে পেরেছিল। পুরো পাথরের ত্বক হওয়া সত্ত্বেও সেই গ্রহাণু থেকে এক টুকরো পাথরের স্যাম্পল হায়াবুসা-২ এনে দিয়েছিল। সেটা বিশ্লেষণ করে জাপানি গবেষকরা তার মধ্যে থেকে ২০টি অ্যামাইনো অ্যাসিড খুঁজে পেয়েছেন! অ্যামাইনো অ্যাসিড এমন এক অণুকণা যা তৈরি করে প্রোটিন। অ্যামাইনো অ্যাসিডের সহায়তায়ই মানুষ বেঁচে থাকে। তার শরীরের যাবতীয় শক্তি সঞ্চয় হয় এই অ্যামাইনো অ্যাসিডের সহায়তায়।
বিজ্ঞানীরা জানিয়েছেন, এর আগে পৃথিবীর ওপর যে গ্রহাণু পড়েছিল তখনও তাদের মধ্যে অ্যামাইনো অ্যাসিড পাওয়া গিয়েছিল। কিন্তু রিউগু-র মত এত পরিমাণে নয়। হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের জিওসায়েন্সের অধ্যাপক হিসাইয়োসি ইউরিমোতো জানিয়েছেন, রিউগু গ্রহাণুর পাথরের টুকরোটি জানিয়েছে যে গ্রহাণুটি সৌরজগতের প্রাচীনতম গ্রহাণুগুলির মধ্যে একটা। এখানে অ্যামাইনো অ্যাসিডের সঙ্গে জল এবং আরও কিছু জৈব পদার্থেরও নমুনা পাওয়া গিয়েছে। এগুলোই প্রমাণ করে কয়েক বিলিয়ন বছর আগে সৃষ্ট গ্রহাণুতে প্রাণের অস্তিত্ব ছিল। গ্রহাণুদের বলা হয় সৌরজগতের প্রাচীনতম বস্তু। পৃথিবী ও অন্যান্য গ্রহের সৃষ্টিতে গ্রহাণুদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।