পৃথিবীর বিবর্তন এখনও চলছে!

Posted on ২ সেপ্টেম্বর, ২০২১

কোটি কোটি বছর ধরে পৃথিবীর বিবর্তন চলছে। টেকটনিক প্লেটের পরিবর্তনেই একসময়ের বিশাল পাঞ্জিয়া মহাদেশকে ভেঙ্গে তৈরি হয়েছিল সাতটি মহাদেশ আর পাঁচটি সমুদ্র। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, টেকটনিক প্লেটের এই পরিবর্তন এখনও চলছে! শেষ হয়ে যায়নি সেই প্রক্রিয়া। বিজ্ঞানীরা এ-ও জানাচ্ছেন, আগামী ২০ থেকে ২৫ কোটি বছর পর পৃথিবীর এখনকার চেহারাই একেবারে বদলে যাবে! সৌজন্যে এই টেকটনিক প্লেটের পরিবর্তন। নাসার স্পেস স্টাডিজের বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগের চেয়ে টেকটনিকের ঘোরার গতি অনেকটা কম থাকা আর সূর্যকিরণের তাপমাত্রার বৃদ্ধিই ভবিষ্যতে নিয়ন্ত্রণ করবে আবহাওয়ার। পৃথিবীর গড় তাপমাত্রা প্রচুর পরিমাণে বেড়ে যেতে পারে। এমনকী, বিষুবরেখার ওপরে চলেও আসতে পারে মহাদেশগুলোও! যার ফলে সাত মহাদেশ হয়ত আর এখনকার মতো আকারে থাকবেই না, সকলে এক জায়গায় এসে মিলে গিয়ে এক হয়ে পাঞ্জিয়ার মতো আর একটা সুপার-কন্টিনেন্ট সৃষ্টি করে দিতে পারে! এবং পৃথিবীর আকারটা তখন চ্যাপ্টার মতো হলেও অবাক হওয়ার কিছু থাকবে না! বিজ্ঞানীদের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, পাঞ্জিয়ার সৃষ্টি হয়েছিল ৩১ কোটি বছর আগে। আর বিশাল মহাদেশটা ভাঙতে শুরু করেছিল ১৮ কোটি বছর আগে!