পৃথিবীর বৃহত্তম কচ্ছপের অস্তিত্ব আজ সংশয়ে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ মার্চ, ২০২৩

ভারতের দক্ষিণতম প্রান্তে, ভারত এবং থাইল্যান্ডের মধ্যবর্তী বঙ্গোপসাগরে অবস্থিত এক প্রত্যন্ত দ্বীপপুঞ্জ, গ্রেট নিকোবর দ্বীপ। এই দ্বীপ প্রায় ১০০০ বর্গ কিলোমিটার বিস্তৃত। শমপেন এবং নিকোবারিজ নামে আদিবাসীরা ছাড়াও ওই অঞ্চলে বিভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর বৈচিত্র্য লক্ষ্য করা যায়। এই আদিম বাস্তুতন্ত্র পৃথিবীর বৃহত্তম কচ্ছপ-লেদারব্যাক কচ্ছপের বাসস্থান। কিন্তু বর্তমানে ওই স্থান একটা সংকটের সম্মুখীন হয়েছে । এখনও পর্যন্ত এই দ্বীপে উন্নয়নের কাজ হয়নি বললেই চলে। ভারত সরকার সম্প্রতিকালে ওই দ্বীপে একটা কন্টেইনার পোর্ট বা আন্তর্জাতিক বন্দর নির্মাণের অনুমোদন দিয়েছে।
লেদারব্যাক কচ্ছপ প্রায় দু মিটার লম্বা এবং এদের ওজন ৭০০ কেজি পর্যন্ত হতে পারে। ডাইনোসরের যুগ থেকে এই প্রজাতির অস্তিত্ব রয়েছে, তবে সময়ের সাথে সাথে এদের সংখ্যা হ্রাস পাচ্ছে। গালাথিয়া উপসাগরে, যেখানে বন্দরটি তৈরি করা হবে, সেখানে বসবাসকারী এই প্রজাতির কচ্ছপকে বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। নিকোবর দ্বীপে তাদের দীর্ঘ বার্ষিক যাত্রা করার আগে এই পরিযায়ী কচ্ছপেরা অস্ট্রেলিয়া এবং আফ্রিকার নাতিশীতোষ্ণ উপকূলীয় জলে ঘুরে বেড়ায়। ফলত এই বন্দর নির্মাণের ফলে কচ্ছপগুলো তাদের বাসস্থানে পৌঁছাতে বাধা পেতে পারে।
ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচারের মতে, বাসস্থানের অভাব কচ্ছপদের বেঁচে থাকার প্রধান অন্তরায়। তাছাড়াও মাছ ধরা, নৌকার সাথে সংঘর্ষ, মানুষের খাওয়ার জন্য ডিম সংগ্রহ এবং প্লাস্টিক বর্জ্য খেয়ে নেওয়া প্রভৃতি কারণে কচ্ছপগুলো সময়ের সাথে সাথে ধীরে ধীরে লুপ্ত হয়ে যাচ্ছে।