পেটের রোগের সাথে মহাকর্ষের যোগ?

পেটের রোগের সাথে মহাকর্ষের যোগ?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ ডিসেম্বর, ২০২২

ইরিটেবেল বাওয়েল সিনড্রোম বা সংক্ষেপে আইবিএস। অন্ত্রের এই রোগে ভোগেন বহু মানুষ। এবার এই সমস্যা নিয়েই একেবারেই নতুন তত্ত্ব সামনে হাজির করেছেন ব্রেনান স্পাইজেল।
লস এঞ্জেলসের সিডার্স-সিনাই হসপিটালের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ব্রেনান স্পাইজেল। আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টেরোলজিতে উনি একটা ওজনদার হাইপোথিসিস পেশ করেছেন। আইবিএসের সাথে মহাকর্ষের সম্পর্ক নিয়ে। স্পাইজেলের মতে, যারা পৃথিবীর মহাকর্ষ বল ঠিকঠাক সামলাতে পারে না তাদের ক্ষেত্রে এই সিনড্রোম মাথাচাড়া দিতে পারে।
মানুষের দেহের অন্ত্র আলুর একটা বড় থলের মতো যা সারাজীবন বয়ে বেড়াতে হয়। মহাকর্ষের সাথে দেহের স্বাভাবিক ক্রিয়াপ্রতিক্রিয়া যদি কোনও কারণে কাজ না করে, ডায়াফ্রাম কিছুটা নীচে নেমে আসতে পারে। ফলে সেই চাপে অন্ত্রও কিছুটা সংকুচিত হয়ে পড়ে। তাতেই এই অঙ্গের ক্ষিপ্রতা, একইসাথে ব্যাকটেরিয়ার রমরমা বেড়ে যেতে পারে। তত্ত্বের রূপরেখা এমনই দিচ্ছেন স্পাইজেল।
এছাড়াও যে পৃথিবী মহাকর্ষ বলের আওতায় আছে জন্মলগ্ন থেকে সেই পরিবেশে মানুষের স্নায়ুতন্ত্রও বিবর্তিত হয়েছে। যখন মানুষ খুবই উদ্বিগ্ন হয়ে পড়ে, মনে হয় পেটের ভেতর যেন ইঁদুর দৌড়চ্ছে। ব্রেনান স্পাইজেলের মতামত হল এই যে, এতগুলো বিভিন্ন লক্ষণকে একসাথে জুড়তে গেলে যে একটা সুতোর দরকার হয়, সেটাই মহাকর্ষ।