পেরুতে মমির সন্ধান পেলেন গবেষকরা

পেরুতে মমির সন্ধান পেলেন গবেষকরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৭ জুন, ২০২৩

পেরু দেশটার একটা বিখ্যাত শহর লিমা। সে দেশের প্রত্নতাত্ত্বিকরা কয়েক হাজার পাউন্ড বর্জ্যের নিচে থেকে ৩০০০ বছরের পুরাতন এক মমির সন্ধান পেলেন। মমির প্রচলন সাধারণত মিশর আর তার আশেপাশের প্রাচীন সভ্যতার নিদর্শন হিসেবেই আমরা জানি। সেই হিসেবে পেরুর মতো দেশে প্রাচীন মমির আবিষ্কার শুধু গুরুত্বপূর্ণই নয়, আশ্চর্যজনকও বটে।
সান মার্কোস বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা প্রত্নতাত্ত্বিকদের সাথে ছিলেন। রিউটার্স পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী প্রথমে মাথার চুল আর খুলি দেখেই মমি শনাক্ত করা হয়েছিল। কিন্তু তার আগে ১৫০০০ পাউন্ড ময়লা বর্জ্য পদার্থ সরাতে হয়েছিল।
ঐ সমাধিক্ষেত্রে শুধু মমি নয়, মৃতদেহের সাথে হয়তো প্রিয় দ্রব্য রেখে দেওয়ার চল ছিল। একই জায়গায় ভুট্টা, কোকা পাতা আর কোকোয়া বীজও পাওয়া গেছে। প্রধান প্রত্নতাত্ত্বিক মিগুয়েল আগুইলার বিবিসি নিউজকে জানিয়েছেন, মাঞ্চায় সংস্কৃতির কোনও গুরুত্বপূর্ণ ব্যক্তির মমি এটা। এই জাতির মানুষ লিমার কাছাকাছি বসবাস করত খ্রিস্টপূর্ব ১৫০০-১০০০ শতকের মধ্যে।
এই মাঞ্চায় জাতির মানুষরা ইংরেজি ‘ইউ’ আকৃতির মন্দির তৈরি করত। মন্দিরের অগ্রভাগ থাকত সূর্যের অভিমুখে। সেইসব বৈশিষ্ট্য দেখেই গবেষকরা এই মমিকে মাঞ্চায়দের কীর্তি বলে মনে করছেন।