পোলিও কি ফিরে এল?

পোলিও কি ফিরে এল?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৫ সেপ্টেম্বর, ২০২২

পৃথিবী থেকে সম্পূর্ণ নির্মূল হয়ে যাওয়া একটা রোগ কীভাবে ফিরে এলো হঠাৎ? নিউ ইয়র্ক, লন্ডন আর জেরুজালেমে আবার ধরা পড়ছে পোলিও ভাইরাসে আক্রান্ত রোগীরা।

বর্তমানে, শুধুমাত্র পাকিস্তান আর আফগানিস্তানে পোলিওর শেষ মারণ ভাইরাসটা খুঁজে পাওয়া যায়। কঠোর প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলে বাকি দুনিয়া থেকেই তাড়ানো সম্ভব হয়েছে এই ভাইরাসের প্রকোপ। পোলিও ভ্যাকসিনের প্রয়োগে প্রায় ৯৯% সফলভাবে এই কুখ্যাত রোগের কবল থেকে ছাড়া পেয়েছিল মানুষ। মোটামুটি তিন চার দশকের কথা এটা।

পোলিও একপ্রকারের মলবাহিত রোগ, যা মৌখিক সংক্রমণের মাধ্যমে ছড়ায়। অর্থাৎ, সাধারণ জনস্বাস্থ্যের গাফিলতি রোগ ছড়াবার একটা বড়ো কারণ। প্রাথমিকভাবে, গলায় এবং তারপর ফুসফুসে আক্রমণ করে এই ভাইরাস। এরপর আক্রান্ত হয় পৌষ্টিকতন্ত্র এবং টানা ছ সপ্তাহ ধরে পায়খানার সাথে নির্গত হতে থাকে।

যদিও আক্রান্ত দশজনের মধ্যে ন’জনের দেহে কোনও রকমের উপসর্গ থাকে না। চিকিৎসা ছাড়াই তারা সুস্থ হয়ে ওঠেন। কিছুজনের দেহে সামান্য জ্বর আর গলাব্যাথা থাকতে পারে। কিন্তু পোলিও ভাইরাস সুষুম্নাকাণ্ডে প্রবেশ করলেই বিপদ, মেরুদণ্ড ভেঙে আজন্ম প্যারালিসিসের সম্ভাবনা থাকে। এক শতাংশ মানুষের এই মারাত্মক উপসর্গ ধরা পড়ে।

কিন্তু টাইপ-১ ছাড়া ২ আর ৩ নম্বর পোলিও ভাইরাস সারা বিশ্ব থেকেই নির্মূল করা গেছে। পাকিস্তান আর আফগানিস্তানে এখনও টাইপ-১ ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়। মার্কিন মুলুকেই ৯২% এর বেশি শিশুকে পোলিওর টিকা দেওয়া হয়ে থাকে। ব্রিটেন আর ইসরায়েলেও মোটামুটি ৯৩% বাচ্চা পোলিওর বিপদ থেকে মুক্ত। কিন্তু শিরোনামে উঠে আসছে এই দেশগুলোই। নতুন করে পোলিও আক্রান্তের খবর আসছে। আবার ছড়াচ্ছে এই ভাইরাস – এমনই আশঙ্কা গবেষক মহলের।

যদিও আমেরিকা আর ইংল্যান্ডের সরকার ইতিমধ্যেই আপদকালীন অবস্থা জারি করেছে স্বাস্থ্যক্ষেত্রে।