প্যানজিয়ার ইতিহাস থেকে অ্যামাশিয়ার ভবিষ্যবাণী

প্যানজিয়ার ইতিহাস থেকে অ্যামাশিয়ার ভবিষ্যবাণী

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ অক্টোবর, ২০২২

আজকের এই সাত মহাদেশ অনন্তকাল ধরে ছিল না। এক মহাসমুদ্রের মাঝে ভেসে ছিল এক অখণ্ড মহাদেশ। ঐ আদি মহাদেশের নাম প্যানজিয়া। তারপর ২০০ মিলিয়ন বছর ধরে ধীরে ধীরে ভেঙেছে প্যানজিয়া। জন্ম হয়েছে আমাদের চেনা সাত মহাদেশের।
কিন্তু আজ থেকে ৪.৫ বিলিয়ন বছর আগে পৃথিবীর উপরিতলের সৃষ্টি। কীভাবে তারপর ঐ অখণ্ড মহাদেশ আর কেনই বা ভেঙে টুকরো হল সেটা? এ প্রশ্ন বহুদিন মাতিয়ে রেখেছে বিজ্ঞানীদের। বোঝাই যাচ্ছে বিভিন্ন ভূখণ্ডের জুড়ে যাওয়া বা আলাদা হয়ে যাওয়ার প্রাকৃতিক লীলা চলছেই। আর ভবিষ্যতেও চলবে। সবচাইতে পুরনো যে বৃহৎ মহাদেশ, তার নাম নুনা। ১.৫ বিলিয়ন বছর আগেকার কথা সেটা। ওটা ভাঙতে ভাঙতে আবার জোড়া লেগে তৈরি হল রোডিনিয়া। সেটা ১ বিলিয়ন বছর আগে। আবার ৬০০ মিলিয়ন বছর আগে দক্ষিণ মেরুর কাছে নাকি সৃষ্টি হয়েছিল এমনই এক অখণ্ড ভূভাগ, নাম প্যানোশিয়া। কিন্তু প্যানোশিয়ার অস্তিত্ব নিয়ে গবেষকরা দ্বিধাবিভক্ত।
এখন অনেক চিন্তাভাবনা আর তথ্যপ্রমাণের পর বিজ্ঞানীরা কল্পনা করছেন ভবিষ্যতের এক সম্মিলিত মহাদেশের কথা। নাম রাখা হয়েছে অ্যামাশিয়া। উত্তর মেরুকে কেন্দ্র করে আজ থেকে ২৫০ মিলিয়ন বছর পর এমন এক অখণ্ড ভূভাগ তৈরি হতে পারে।