প্রক্রিয়াজাত খাবার কতটা বিপজ্জনক

প্রক্রিয়াজাত খাবার কতটা বিপজ্জনক

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ মার্চ, ২০২৪

আমরা সময়ের অভাবে প্রায়শই ব্রেকফাস্টের সময় প্যাকেটজাত নানা সিরিয়াল ওটস কর্নফ্লেক্স মিউসেলি খেয়ে থাকি। আবার সোডা জাতীয় পানীয় সারা বছরই খুব জনপ্রিয়। আল্ট্রা প্রসেসড খাবার বলতে এমন খাবার বোঝায় যা পরিমার্জিত এবং পুনর্গঠিত উপাদান ব্যবহার করে প্রক্রিয়াজাত করা হয় আর এইসব খাবার সঞ্চিত রাখতে সংযোজক এবং স্বাদের জন্য মিষ্টত্ব, ফ্যাট যোগ করা থাকে, স্বাভাবিক প্রাকৃতিক খ্যাদ্যাভাসের সঙ্গে এদের মিল নেই। আইসক্রিম, পাঁউরুটি, প্রক্রিয়াজাত মাংস, মাখন এসবই প্রক্রিয়াজাত খাবার। বিশ্বের বৃহত্তম পর্যালোচনা জানাচ্ছে আল্ট্রা-প্রসেসড খাবার ৩২ টা ক্ষতিকারক স্বাস্থ্য প্রভাবের সাথে যুক্ত। এ বিষয়ে গবেষকদের মতে বিশ্বব্যাপী প্রতি পাঁচজনের মধ্যে একজনের মৃত্যু খারাপ ডায়েটের কারণে হয়ে থাকে।
আল্ট্রা প্রসেসড খাবার নিয়ে আলোচনা বছর পনেরো আগে থেকে গবেষকদের চর্চার মধ্যে এসেছে। সাম্প্রতিককালের নানা অধ্যয়নের তথ্য নিয়ে ১০ মিলিয়ন মানুষের তথ্য থেকে বর্তমান গবেষণায় আল্ট্রা প্রসেসড খাবার কীভাবে আমাদের শরীরে প্রভাব ফেলে তা নিয়ে জানানো হয়েছে। আল্ট্রা প্রসেসড খাবারের জন্য দুর্বল স্বাস্থ্য ছাড়াও হৃদরোগ, টাইপ 2 ডায়াবেটিস, স্থূলতা এবং দুর্বল মানসিক স্বাস্থ্য সহ বিভিন্ন অবস্থা বা মৃত্যুও ঘটতে পারে। তবে গবেষণায় এই ধরনের খাবার কী কারণে আমাদের অসুস্থতার জন্য দায়ী তা উঠে আসেনি। এই গবেষণায় মানুষের সাধারণ খাদ্যাভ্যাস আর তার শারীরিক অবস্থার সম্পর্ক বিবেচনা করা হয়েছে, এখানে বয়স, লিঙ্গ, জীবনযাপনের ধরনও দেখা হয়েছে। তবে আল্ট্রা প্রসেসড খাদ্যের সাথে শারীরিক অসুস্থতার পেছনে কী কার্যকৌশল কাজ করে তা নিয়ে আরও গবেষণা হওয়া প্রয়োজন।
কয়েক বছর যাবত গবেষকদের বক্তব্য হল প্রক্রিয়াজাত খাবারে নিম্নমানের পুষ্টিগুণ, বেশি পরিমাণে চর্বি, চিনি এবং লবণের ব্যবহার, কম ফাইবার, প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি স্বাস্থ্যের ক্ষতি করে। এছাড়া এ ধরনের খাবার দ্রুত খাওয়ার প্রবণতা, রক্তে শর্করার মাত্রা বাড়ায় এবং ক্ষুধা কমাতে কম কার্যকর। খাবার প্রক্রিয়াজাত করার জন্য ব্যবহৃত রাসায়নিক বা প্যাকেজিং পরিবেশের দূষক বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। যেহেতু গবেষণায় পাঁউরুটি, আইসক্রিম, ভাজাভুজি বহুল প্রচলিত এসব খাবার অর্ন্তগত করা হয়েছে, তাহলে নানা ধরনের খাবারের শরীরের ওপর নানা ফলাফল হওয়ার সম্ভাবনা। আর এটাও দেখা দরকার কোন খাবার আমাদের এড়িয়ে চলা উচিত, কোনটা খাওয়া যেতে পারে। গবেষণা জানাচ্ছে আল্ট্রা প্রসেসড খাবার ক্ষতিকারক, কিন্তু খাবারের মধ্যে কোন জিনিস্টা ক্ষতিকারক তা জানা দরকার। তাহলে খাদ্যনির্মাতারা এই ধরনের ক্ষতিকারক বস্তু বাদ দিয়ে খাবার প্রক্রিয়াজাত করতে পারবে।