প্রবালের শীতঘুমের সময়ে জেগে থাকে মাইক্রোবায়োম

প্রবালের শীতঘুমের সময়ে জেগে থাকে মাইক্রোবায়োম

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৯ ডিসেম্বর, ২০২২

‘অ্যাপ্লায়েড অ্যান্ড এনভায়রনমেন্টাল মাইক্রোবায়োলজি’ নামক পত্রিকাতে প্রকাশিত একটা গবেষণাপত্রে বলা হয়েছে অনেক প্রাণীর মতোই, Astrangia poculata নামে এক ধরণের প্রবাল শীতকালটা ঘুমিয়ে কাটায়। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, ডেভিসের কমিউনিটি ইকোলজিস্ট আনিয়া ব্রাউনের নতুন গবেষণা অনুসারে, প্রবালের উপর বসবাসকারী মাইক্রোবায়োম বা জীবাণু সম্প্রদায় তাদের শীতঘুমের সময় নিজেদের ভেঙে গড়ে কিছু গঠনগত পরিবর্তন করে পরের ঋতুর জন্য প্রস্তুত হয়।
শীতের সময় যখন জলের তাপমাত্রা কমে যায়, তখন আটলান্টিক মহাসাগরে বসবাসকারী এই প্রবাল জলের ঠাণ্ডা তাপমাত্রা সহ্য করতে না পেরে তাদের শুঁড় গুটিয়ে খাওয়া বন্ধ করে শীতঘুমে চলে যায়।
প্রবালগুলোর মাইক্রোবায়োমের জিন সিকোয়েন্সিং করে দেখা গেছে যে শীতঘুমের সময় যখন প্রবাল সুপ্তবস্থায় থাকে এবং খাদ্যগ্রহণ করে না তখন প্রবালের মাইক্রোবায়োম থেকে পুষ্টি শোষণকারী জীবাণু এবং প্যাথোজেন নির্গত হয়।
আবার যে জীবাণু প্রবালকে নাইট্রোজেন সরবরাহ করতে পারে তাদের সংখ্যা শীতঘুমের সময় বৃদ্ধি পায়। ব্রাউন বলেছেন যে এই গবেষণা চলাকালীন অনেক প্রশ্ন উঠে এসেছে যেমন প্রবাল বসন্তের শুরুতে কেন জেগে ওঠে? এর উত্তরে বলা যায় মূল মাইক্রোবায়াল গ্রুপগুলি এই প্রবালের সুপ্ততা ও শীতঘুম থেকে জেগে ওঠা এবং মাইক্রোবায়োমের নিয়ন্ত্রণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।