প্রশান্ত মহাসাগরে ডলফিনের একটি নতুন উপ-প্রজাতি

প্রশান্ত মহাসাগরে ডলফিনের একটি নতুন উপ-প্রজাতি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ ডিসেম্বর, ২০২২

জার্নাল অফ ম্যামেলিয়ান ইভলিউশন-এ প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায় যে মিয়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রশান্ত মহাসাগরে Tursiops truncatus নামের যে ডলফিনগুলোকে দেখা যায় তাদেরকে কয়েকটি আলাদা আলাদা উপ-প্রজাতিতে ভাগ করে দিয়েছেন। আগে এই ডলফিনগুলোকে একটাই প্রজাতি হিসেবে ভাবা হত।
বাজা ক্যালিফোর্নিয়া এবং গ্যালাপাগোসের মধ্যবর্তী এলাকায় ইস্টার্ন ট্রপিক্যাল প্যাসিফিক-এর (ETP) সমুদ্রের তীরের বটলনোজ ডলফিনের মাথার খুলি ও দেহের গড়ন দক্ষিণ ক্যালিফোর্নিয়া বা জাপানের উপকূলের ডলফিনের তুলনায় ছোটো। তাই বিজ্ঞানীদের মতে ETP ডলফিনগুলোকে একটা পৃথক উপ-প্রজাতি হিসেবে বিবেচনা করা উচিত। তারা এও মনে করেন যে পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে, বটলনোজ ডলফিন একটা অন্যধরনের জলজ পরিবেশে বসবাস করে, এবং এই ভিন্ন আবাসস্থল ডলফিনের প্রজাতিকে শারীরিক এবং জিনগতভাবে অন্যভাবে বিবর্তন হতে সাহায্যে করেছে।
বিজ্ঞানীরা বলেন, “এই পরিপ্রেক্ষিতে, আমরা ETP-র বটলনোজ ডলফিনকে একটা স্বতন্ত্র উপ-প্রজাতি হিসেবে স্বীকৃতি দেওয়ার সুপারিশ করছি, Tursiops truncatus nuuanu”।
ব্ল্যাক সি-র বটলনোজ ডলফিন (T. ponticus) এবং লাহিল দ্বীপের বটলনোজ ডলফিন (T. gephyreus) যাদের ব্রাজিলের সমুদ্রের তীরে দেখতে পাওয়া যায় শুধুমাত্র তাদেরই বিজ্ঞানীরা আনুষ্ঠানিকভাবে আলাদা উপ-প্রজাতিতে ভাগ করেছেন৷