প্রসূতি মৃত্যুর হার বাড়ছে মার্কিন মুলুকে

প্রসূতি মৃত্যুর হার বাড়ছে মার্কিন মুলুকে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৯ জুন, ২০২৩

গর্ভাবস্থায় কিংবা সন্তানের জন্ম দেওয়ার ঠিক পরেই মার্কিন মহিলাদের মৃত্যুর হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সদ্য প্রকাশিত প্রসূতি মৃত্যুর হার দেখে শিউরে উঠছেন ওই দেশের চিকিৎসক মহল।
২০২১ সালের হিসেব বলছে, প্রতি দশ লক্ষ জন্মদানের ক্ষেত্রে ৩২৯ জন মহিলার মৃত্যু হয়েছে। ২০২০ ও ২০১৯ সালে সংখ্যাটা ছিল যথাক্রমে ২৩৮ এবং ২০১। গত ১৬ই মার্চ ন্যাশানাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিস্টিকসের তরফ থেকে একটা পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করা হল। মাতৃত্বকালীন মৃত্যুর নিরিখে উন্নত অর্থনীতির দেশগুলোর তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থা বেশ শোচনীয়। ২০২০ সালে এই মৃত্যুর সংখ্যাটা যেখানে ৮৬১ ছিল, সেখানে ২০২১ সালে তা বেড়ে হয় ১২০৫।
কিন্তু চিন্তার বিষয় আরও রয়েছে। কৃষ্ণাঙ্গ মহিলাদের ক্ষেত্রে গর্ভাবস্থায় বা সন্তান জন্মের সময় মৃত্যুর সংখ্যাটা আরও বেশি। দশ লক্ষের মধ্যে ৬৯৯ জন, অর্থাৎ জাতীয় গড়ের দ্বিগুণের বেশি। সেখানে শ্বেতাঙ্গ মহিলাদের ক্ষেত্রে এটাই ২৬৬ জন। অনেকগুলো সামাজিক প্রতিবন্ধকতা এই সমীকরণের নেপথ্যে রয়েছে। কিন্তু মূল কথাটা বেশ স্পষ্ট। যে মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ মহিলারা গর্ভাবস্থায় বা সন্তানের জন্মদানের সময় যত্ন পান না।
গত বছরের অক্টোবর মাসে মার্কিন প্রশাসনের তরফ থেকে বলা হয়েছিল কোভিড-১৯ এর কারণে ২০২০ আর ২০২১ সালে প্রসূতি মৃত্যুর হার অনেকটা বেড়েছে। কিন্তু তারপর কেন সংখ্যাটা বাড়তেই থাকছে, সে সম্বন্ধে কোনও কারণ তারা দর্শাতে পারেনি। কৃষ্ণাঙ্গ আর শ্বেতাঙ্গ মহিলাদের মধ্যে অসাম্যের দিকটাও নেহাত নগণ্য নয়।