প্রাচীনতম ইকথিয়োসরের জীবাশ্ম প্রমাণ করে তাদের বিবর্তনের কথা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৩১ মার্চ, ২০২৩

ইকথিয়োসর – বিলুপ্ত এক সামুদ্রিক সরীসৃপ। এরা আকারে অনেকটা ডাইনোসরের মতোই বিশাল এবং প্রায় এদেরই সমকালীন । তাই প্রায়শই ভুলবশত ইকথিয়োসরকে ডাইনোসর পরিবারের অংশ হিসাবে ভাবা হয়। এদের দেখতে অনেকটা ডলফিন বা হাঙরের মতো । আবার ডলফিন ও তিমির মতো এরা বায়ুর মাধ্যমে শ্বাসপ্রশ্বাস গ্রহণ করে তাই অক্সিজেন গ্রহণের জন্য এদের সমুদ্র পৃষ্ঠে আসতে হয়।
নরওয়েতে পাওয়া ইকথিয়োসরের জীবাশ্ম থেকে বোঝা যায় যে ২৫২ মিলিয়ন বছর আগে পৃথিবীতে যে বৃহত্তম গণবিলুপ্তির ঘটনা ঘটেছিল যা ইংরেজিতে ‘পারমিয়ান এক্সটিংশান’ বা ‘গ্রেট ডাইং” নামে পরিচিতি সেই বিলুপ্তি থেকে সম্ভবত এই সরীসৃপ রক্ষা পেয়ে থাকতে পারে। এই ঘটনায় গবেষকরা দারুণ বিস্মিত কারণ পৃথিবীর প্রায় ৯০ শতাংশ প্রজাতি ‘পারমিয়ান এক্সটিংশান’ –এর কারণে নির্মূল হয়ে গিয়েছিল , যার মধ্যে প্রায় ৯৫ শতাংশেরও বেশি সামুদ্রিক প্রজাতি এবং ৭০ শতাংশ স্থলজ প্রজাতি অন্তর্ভুক্ত ছিল। এই বিলুপ্তি ট্রায়াসিক যুগের সূচনা করে যে সময়ে পৃথিবীতে ডাইনোসরের উত্থান ঘটে , আর এই ডাইনোসর পরবর্তী গণবিলুপ্তির ঘটনা (যা ৬৬ মিলিয়ন বছর আগে ঘটে) পর্যন্ত বিশ্বে আধিপত্য বিস্তার করেছিল। প্রায় ৩২০ মিলিয়ন বছর পূর্বে যখন উভচর মেরুদণ্ডী প্রাণীরা তাদের ফুলকা হারিয়ে প্রথম স্থলে পা রাখে তখন প্রথম সরীসৃপ প্রাণীর আবির্ভাব ঘটে আর তার কিছু সময় পরেই আবির্ভাব হয় ডাইনোসর এবং সামুদ্রিক সরীসৃপের। কিন্তু ঠিক কখন সরীসৃপরা পুনরায় জলে হানা দেয় তা আজও অজানা। ধারণা করা হয় যে পারমিয়ান-ট্রায়াসিক বিলুপ্তির কিছু সময় পরে স্থলে বসবাসকারী পূর্বপুরুষদের থেকে ইকথিয়োসর বিবর্তিত হয়েছিল।
সাম্প্রতিক কালে পাওয়া নরওয়েজিয়ান জীবাশ্ম থেকে জানা যায় যে ইকথিয়োসর ডাইনোসরের থেকে প্রায় লক্ষ লক্ষ বছর আগে ছিল।