প্রাচীনতম ডিএনএ এটাই?

প্রাচীনতম ডিএনএ এটাই?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ ডিসেম্বর, ২০২২

গ্রিনল্যান্ড চিরকাল এমন বরফে ঢাকা নির্জন মরুদেশ ছিল না। ভূখণ্ডের উত্তরভাগে খরগোশ, হরিণ এমনকি ম্যামথের বসতি ছিল ঘন সব জঙ্গলে। প্রাচীন পাললিক শিলায় থাকা খনিজ কণাতে পাওয়া ডিএনএ থেকে এমনই আন্দাজ করছেন গবেষকরা।
ঐ বিশেষ ডিএনএ-র বয়েস বিজ্ঞানীরা বলছেন ২ মিলিয়ন বছর আগেকার। এর আগে প্রাচীন ডিএনএ-র তালিকায় ছিল ১ মিলিয়ন বছরের পুরনো একটা। সেটার আবিষ্কার হয়েছে ২০২১ সালে।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এস্কে উইলারস্লেভ বলছেন, আগে যেটা উদ্ধার করা হয়েছিল তার তুলনায় নতুনটা দুইগুণ বেশি পুরনো। ২ মিলিয়ন বছর আগে উত্তর গ্রিনল্যান্ডে বাস্তুতন্ত্র কেমন ছিল, সেটা অনেকটাই স্পষ্ট হয়েছে এই ডিএনএ খুঁজে পাওয়ার পর। অধ্যাপক উইলারস্লেভ আর তাঁর সহকর্মীরা কৃত্রিম উপায়ে পুনর্গঠন করে দেখিয়েছেন কোন কোন জীবগোষ্ঠী থেকে এই ডিএনএ আসতে পারে। ঐ অঞ্চলের তাপমাত্রা অনেকটাই বেশি ছিল এখনকার তুলনায়, আবহাওয়াও সম্পূর্ণ ভিন্ন রকমের ছিল।
কিছুদিন আগে অবধিও এটা ভাবা দুষ্কর ছিল যে অতিপ্রাচীন ডিএনএ পুনরুদ্ধার করা সম্ভব হতে পারে। কিন্তু শেষ দশকে পরপর এমন আবিষ্কার হয়েছে বেশ কয়েকটা। সেখানে গুরুত্ব দিয়েই উইলারস্লেভ আরও কিছুটা আশাবাদী। উনি বলছেন, সুমেরু অঞ্চলে আরও পুরনো কোনও ডিএনএ মিললেও অবাক হওয়ার কিছু নেই।