প্রাচীন মানুষ দু মিলিয়ন বছর ধরে সর্বোচ্চ শিকারি ছিল

প্রাচীন মানুষ দু মিলিয়ন বছর ধরে সর্বোচ্চ শিকারি ছিল

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

প্লিস্টোসিন যুগে পাতলা সবুজ ঘাসপাতাই মানুষের খাবারের তালিকায় ছিল। কিন্তু তারপর কুড়ি লক্ষ বছর ধরে হোমো সেপিয়েন্স ও তার পূর্বসূরিদের পাতে পড়ত উষ্ণ লোহিত মাংস। মানুষই ছিল খাদ্যশৃঙ্খলের প্রধানতম শিকারি, সাথে সর্বোচ্চ সদস্যও বটে।
ইসরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয় আর পর্তুগালের ইউনিভার্সিটি অফ মিনহোর কয়েকজন প্রত্নতত্ত্ববিদ নতুন এক গবেষণায় নিয়োজিত ছিলেন। মানুষের মধ্যে আধুনিক শিকারি জাতিগুলোর খাদ্যাভ্যাস থেকে প্রাচীন শিকারি গোষ্ঠী ঠিক কী খেত সে সম্পর্কে ভুল ধারণা তৈরি হয়েছে বলে মতামত গবেষকদের। তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের মিকি বেন-ডোর বলছেন, তুলনা করাটা হাস্যকর কারণ ২ মিলিয়ন বছর আগের শিকারি মানবগোষ্ঠী বড়ো হাতি শিকার করে খেতে পারত। যেটা এখনকার শিকারি উপজাতির ক্ষেত্রে ভাবাই যায় না।
আধুনিক মানুষের শারীরতত্ত্ব আর কঙ্কাল গবেষণা করে তার সাথে তুলনা করে দেখা হয়েছে আদিম মানুষের হাড় আর দাঁত থেকে পাওয়া নানা আইসোটোপ। সেই তত্ত্বতালাশের পরেই বোঝা যাচ্ছে আজ থেকে মাত্র ১২০০০ বছর আগেও মানুষ ছিল খাদ্যশৃঙ্খলের প্রখরতম শিকারি। গবেষক বেন-ডোর জানালেন, প্রস্তর যুগের মানুষের খাদ্যতালিকা পুনর্নির্মাণ করা হয়েছে। বিপাকক্রিয়ার ধরণ, জিনতত্ত্ব, দৈহিক গঠন সমস্ত কিছুই পর্যালোচনা করা হয়েছে। যেমন, হিউম্যান জিনোম থেকে বোঝা যাচ্ছে আমাদের খাদ্য ছিল মূলত স্নেহপদার্থ-নির্ভর। যখন কিনা শিম্পাঞ্জিদের ক্ষেত্রে সেটাই শর্করাপ্রধান।
গবেষণাপত্রটা প্রকাশ পেল অ্যামেরিকান জার্নাল অফ ফিজিক্যাল অ্যানথ্রোপলজি পত্রিকায়।