প্লাস্টিকের বোতল থেকে হিরে? বিজ্ঞানীদের চমৎকার উদ্ভাবন

Posted on ৫ সেপ্টেম্বর, ২০২২

পলিইথিলিন টেরেপথেলেট – সুবিধের জন্যে ডাকা হয় পেট প্লাস্টিক বলে। প্যাকেজিং শিল্পে, বোতল তৈরিতে এই পেট প্লাস্টিকের ব্যাপক ব্যবহার প্রচলিত।

জটিল এই পলিইথিলিন যৌগে উপস্থিত অক্সিজেন, কার্বন আর হাইড্রোজেনের বন্ধন ভাঙতে ইন্ধন দেয়। ফলে কার্বন খুব সহজেই নিজেদের মধ্যে শৃঙ্খল তৈরি করে হিরের জন্ম দিতে পারে। এমনটাই জানিয়েছেন ডমিনিক ক্রাউজ। উনি জার্মানির ড্রেসডেন শহরের হেল্মহোজ-জেন্ট্রাম ড্রেসডেন-রচেনডর্ফ গবেষণা কেন্দ্রের পদার্থবিদ। রস্টক বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপনাও করেন।

ভিন গ্রহে কীভাবে ছোট ছোট হিরে বৃষ্টির মতো পড়ে? নতুন এই গবেষণা পত্র সেই আজব ঘটনার ব্যাখাই শুধু দিচ্ছে না। একই পদ্ধতি কাজে লাগিয়ে ন্যানো-ডায়মন্ড তৈরি করা যায় কিনা সে প্রশ্নেও দিশা দেখাতে পারে। এই অতিক্ষুদ্র হিরে নানান জায়গায় কাজে লাগে। মেডিক্যাল সেন্সর থেকে শুরু করে কোয়ান্টাম ইলেক্ট্রনিক্স – বেশ গুরুত্ব আছে এই পদার্থের।

কিন্তু অন্য গ্রহের পরিস্থিতি আলাদা। আরও নানা রকমের রাসায়নিক সেখানে থাকতে পারে। সুতরাং কৃত্রিমভাবে সেটা ল্যাবরেটরিতে তৈরি করা সহজ কাজ ছিল না, এমনই জানিয়েছে ক্যালিফোর্নিয়ার স্ল্যাক গবেষণা কেন্দ্রে কর্মরত সিগফ্রিড গ্লেঞ্জার।