প্লাস্টিক খাদক ব্যাকটেরিয়া প্লাস্টিক বর্জ্য থেকে প্রয়োজনীয় দ্রব্য তৈরি করছে

প্লাস্টিক খাদক ব্যাকটেরিয়া প্লাস্টিক বর্জ্য থেকে প্রয়োজনীয় দ্রব্য তৈরি করছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ নভেম্বর, ২০২৩

ব্যবহৃত প্লাস্টিকের বোতলের প্রতিদিন পাহাড়ের মতো জমা হয়, জীবাণু হয়তো এই জমা প্লাস্টিকের পাহাড় কমাতে সাহায্য করতে পারে। গবেষকরা ACS সেন্ট্রাল সায়েন্সে রিপোর্ট করেছেন যে তারা একটি প্লাস্টিক-খাদক ই. কোলাই তৈরি করেছেন যা দক্ষতার সাথে পলিথিন টেরেফথালেট (PET) বর্জ্যকে অ্যাডিপিক অ্যাসিডে পরিণত করতে পারে, এই অ্যাডিপিক অ্যাসিড নাইলন সামগ্রী, ওষুধ এবং সুগন্ধি তৈরি করতে ব্যবহৃত হয়। অ্যাডিপিক অ্যাসিড অনেক দৈনন্দিন পণ্যের জন্য প্রয়োজন। কিন্তু জীবাশ্ম জ্বালানি থেকে এটি উৎপন্ন করতে প্রচুর শক্তিক্ষয় হয়।
পূর্বে, স্টিফেন ওয়ালেস সহ গবেষকদের একটি দল পুরানো পেট বোতলের মূল উপাদান, টেরেফথালিক অ্যাসিডকে রূপান্তর করতে ই. কোলাই -এর একটি স্ট্রেন তৈরি করেছিলেন, যা এই অ্যাসিডকে ভ্যানিলা ফ্লেভার যৌগ ভ্যানিলিনে রূপান্তর করত। একই সময়ে, অন্যান্য গবেষকরা টেরেফথালিক অ্যাসিডকে বিভিন্ন ধরণের ছোট অণুতে বিপাক করার জন্য জীবাণুকে ইঞ্জিনিয়ার করেছিলেন।
বর্তমানে দলটি একটি নতুন ই. কোলাই স্ট্রেন তৈরি করেছে, এটি এমন এনজাইম তৈরি করে যা টেরেফথালিক অ্যাসিডকে মিউকোনিক অ্যাসিড এবং অ্যাডিপিক অ্যাসিডের মতো যৌগগুলিতে রূপান্তর করতে পারে। তারপর, মিউকোনিক অ্যাসিডকে অ্যাডিপিক অ্যাসিডে রূপান্তর করতে, তারা দ্বিতীয় ধরনের ই. কোলাই ব্যবহার করেছিলেন, যা হাইড্রোজেন গ্যাস তৈরি করেছিল। পরীক্ষায়, দলটি দেখেছে যে অ্যালজিনেট হাইড্রোজেল কণায় ইঞ্জিনিয়ারড মাইক্রোবিয়াল কোষগুলিকে সংযুক্ত করার ফলে তাদের কার্যকারিতা উন্নত হয়েছে এবং টেরেফথালিক অ্যাসিডের ৭৯% পর্যন্ত অ্যাডিপিক অ্যাসিডে রূপান্তরিত হয়েছে।
একটি ফেলে দেওয়া বোতল থেকে টেরেফথালিক অ্যাসিডের নমুনা এবং বর্জ্য প্যাকেজিং লেবেল থেকে নেওয়া একটি আবরণ ব্যবহার করে, ইঞ্জিনিয়ারড ই. কোলাই সিস্টেম অ্যাডিপিক অ্যাসিড তৈরি করেছে। ভবিষ্যতে, গবেষকরা বলছেন যে তারা জৈব সংশ্লেষণ করে অন্যান্য উচ্চ-মূল্যের পণ্যগুলি উৎপাদনের পথ খুঁজবেন।