প্ল্যাসেন্টা অন আ চিপ

প্ল্যাসেন্টা অন আ চিপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ অক্টোবর, ২০২২

প্ল্যাসেন্টা বা অমরা – গর্ভাবস্থায় ভ্রূণের সাথে সাথে এই অঙ্গটাও গজিয়ে ওঠে। মায়ের শরীর থেকে খাদ্যগুন, অন্য পরিপোষক, অক্সিজেন আর বর্জ্য পদার্থের চলাচলের জন্য মুখ্য ভূমিকা থাকে অমরার। কিন্তু এককোষী পরজীবী প্লাসমোডিয়াম ফ্যালসিপোরামের আক্রমণে এই অঙ্গে ম্যালেরিয়া রোগ তৈরি হতে পারে যাতে মায়ের দেহের লোহিত কণিকা আক্রান্ত হয়। ভ্রূণের শরীরে খাদ্য প্রবাহ বন্ধ হয়ে কম ওজনের শিশু জন্মায়, এক্ষেত্রে ২ লক্ষ সদ্যোজাতের মৃত্যু ঘটে প্রতিবছর। এক লক্ষ মায়ের মৃত্যু ঘটে গর্ভাবস্থায়।
সমস্যার সমাধানে নতুন উপায় আবিষ্কার করলেন ফ্লোরিডা অ্যাটলান্টিক বিশ্ববিদ্যালয়ের গবেষক সারা ডু আর তাঁর সহকর্মীরা। মা আর ভ্রূণের দেহের মধ্যে আদানপ্রদান যেভাবে হয় সেটা মাথায় রেখেই প্ল্যাসেন্টা অন অ্যা চিপ নামের ছোট্ট যন্ত্র তৈরি করেছেন বিজ্ঞানীরা।
একজোড়া সূক্ষ্ম মাইক্রোফ্লুইড নল, তাদের আলাদা করে রাখছে আর্দ্র কোলাজেন তন্তু। ব্যাপারটা ম্যাট্রিক্স জেলের মতো। জেলের একদিকে ট্রোফোব্লাস্ট কোষ যা মায়ের শরীরের রক্তের সাথে বিক্রিয়া করবে। আর উল্টোদিকটা যুক্ত থাকবে আম্বিলিকাল শিরার সাথে যা ভ্রূণের রক্তের ভেতর সক্রিয় থেকে মা আর ভ্রূণের দেহে খাদ্যগুন চলাচলের রাস্তাটা অনেকটাই সুগম করতে পারে।
সায়েন্টিফিক রিপোর্টস পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হল এই নতুন গবেষণাপত্র।