ফাঁড়া কাটছেই না আর্টেমিস উৎক্ষেপণে

ফাঁড়া কাটছেই না আর্টেমিস উৎক্ষেপণে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ নভেম্বর, ২০২২

নাসার আর্টেমিস-১ উৎক্ষেপণের বাধাবিপত্তি যেন শেষই হচ্ছে না। নতুন বিপদের নাম হ্যারিকেন নিকোল। কয়েক দশকের মধ্যে এই প্রথমবার এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে মার্কিন ভূখণ্ডে। আর্টেমিসের চাঁদে ফেরত যাওয়ার রাস্তাটা আরও একবার বাধাপ্রাপ্ত হল।
সেপ্টেম্বরের শুরুর দিকে পরপর প্রবল বিঘ্নের পর শেষমেশ ১৪ই নভেম্বর, সোমবারে ফের উৎক্ষেপণের জন্যে প্রস্তুত হচ্ছিল নাসার এই মহাকাশযান। কিন্তু সেখানেও বাধ সাধল হ্যারিকেন নিকোল। যদিও এক ঘোষণায় নাসার তরফ থেকে বলা হয়েছে, আবহাওয়া বিভ্রাটের সম্ভাব্য ঝুঁকি এড়াতেই পিছিয়ে গেল উৎক্ষেপণ।
খুব তাড়াতাড়ি হলেই আগামী ১৬ই নভেম্বর অর্থাৎ বুধবার আবার উৎক্ষেপণের দিনক্ষণ।
নাসা ঠিক কী জানালো তাদের বিবৃতিতে? – নিরক্ষীয় ঘূর্ণিঝড় নিকোলের উপর নজর রাখা হয়েছে। ঝঞ্ঝার বিপদ মঙ্গলবারই কেটে যাওয়ার কথা। তারপর আবার একবার উৎক্ষেপণের জন্যে বুধবারের দিনটা আপাতত ঠিক করে রাখা হয়েছে। এই সিদ্ধান্তের মূল কারণ কর্মীদের সুরক্ষা। হ্যারিকেন বয়ে যাওয়ার পর আরও কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ সেরে নিয়ে তারপর উৎক্ষেপণের কথা ভাবা হচ্ছে। টার্গেট লঞ্চের তারিখটা এমনভাবেই ঠিক করা হল যাতে ব্যবস্থাপক কর্মীরা হ্যারিকেনের বিপদ থেকে তাদের বাড়ি আর পরিবারকে সুরক্ষিত রাখতে পারে। ঝড়ের শেষে দরকারি লজিস্টিক সামগ্রীসহ লঞ্চপ্যাডে তারা যাতে উপস্থিত হতে পারে সেই কারণে উৎক্ষেপণের জন্য কোনও তাড়াহুড়ো করা হয়নি।