ফাস্ট ফুডের অভ্যেস কমবে জলবায়ু সংকটে?

ফাস্ট ফুডের অভ্যেস কমবে জলবায়ু সংকটে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৪ মে, ২০২৩

এই খাবার তৈরি করতে পরিবেশের ক্ষতি হয়েছে এতটা – এমন কথা আজকাল হামেশাই দেখা যায় ফাস্টফুডের প্যাকেটে। আমাদের দেশে এই চল এখনও ততটা নেই। কিন্তু প্রথম বিশ্বের দেশগুলোতে প্রচলিত। খাবারের প্যাকেটে লেখা এই সাবধানবাণী ভোক্তাদের পছন্দ পাল্টে দিতে পারে।
জামা নেটওয়ার্ক ওপেন নামক পত্রিকায় একটা ক্লিনিক্যাল ট্রায়াল প্রকাশিত হল সম্প্রতি। ৫০০০ জনের বেশি মার্কিন যুবক-যুবতীকে নিয়ে সমীক্ষার ধাঁচে একটা গবেষণা চালানো হয়েছিল। রাস্তার ধারের পার্সেলের দোকান থেকে বার্গার, স্যালাড আর অন্যসব খাবারের মধ্যে পছন্দ করে অর্ডার দিচ্ছে – এমন অবস্থায় নিজেদের ছবি তাদের তুলতে বলা হয়। এইসব খাবারের আইটেমের সাথেই তিনটে লেবেল সাঁটা ছিল – একটা কিউ-আর কোড, পরিবেশের জন্যে ক্ষতিকর এবং উপকারী ট্যাগ। ক্লাইমেট লেবেলের অর্থ এটাই যে, নির্দিষ্ট খাবার তৈরিতে বেশি বা কম মাত্রায় গ্রিনহাউস গ্যাস তৈরি হয়। সেই সাপেক্ষে কতটা ক্ষতি হয় পরিবেশের।
দেখা গেছে, বেশিরভাগ লোক ক্লাইমেট লেবেল দেখেই খাবার কিনেছে। আবার তাদের মধ্যে অধিকাংশই সেই খাবারগুলো অর্ডার করেছে যেগুলো পরিবেশের কম ক্ষতি করে। মহিলাদের মধ্যে সঠিক খাবার বেছে নেওয়া আর পরিবেশের জন্য ক্ষতিকর খাবার এড়িয়ে যাওয়ার প্রবণতা বেশি দেখা গেছে।