বজ্রনিষ্কাশনের পাইপের মধ্যে বাড়ি

বজ্রনিষ্কাশনের পাইপের মধ্যে বাড়ি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ জানুয়ারী, ২০২২

তেলেঙ্গানার একজন সিভিল ইঞ্জিনিয়ার পেরালা মানাসা রেড্ডি দেশের তরুণ নারী উদ্যোক্তা হিসাবে পয়োনিষ্কাশনের মোটা পাইপের মধ্যে তৈরি করে ফেলেছেন আধুনিক ডিজাইনের একটি বাড়ি। মাত্র দুটি পাইপ জুড়ে ১১৬ বর্গফুট জায়গায় এই আধুনিক ডিজাইনের ওয়ান বিএইচকে বাড়ি তিনি গড়েছেন। প্রতিটি পাইপের ব্যাস ২ হাজার মিলিমিটার। এবং প্রতিটি পাইপের দৈর্ঘ্য ২.৫ মিটার। এই ও- পডে রয়েছে একটি শোবার ঘর, একটি বাথরুম, রান্নাঘর, এবং তার সাথেই লাগানো খাবার ঘর। এও দেখা হয়েছে যাতে যেকোনো আবহাওয়াতে বাড়িটি টিকতে পারে।
বিশেষত নিম্ন আয়ের পরিবারের জন্যে এই ‘ও-পড’ ডিজাইন করেছেন তিনি। এর খরচ মাত্র ৩ লক্ষ টাকা। মাত্র ১৫ দিনে বানিয়ে ফেলা সম্ভব এই বাড়ি। যেকোনো জায়গাতেই বানানো সম্ভব। কয়েকমাস ধরে গবেষণা করে এই বাড়ির ডিজাইন তৈরি করেছেন পেরালা।
মাত্র ২৩ বছরের তরুণীকে উদ্যোক্তা হিসেবে নানান চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। পেরালা জানিয়েছেন, বিনিয়োগের জন্যে অনেকের সাথে দেখা করতে হয়েছে। কিন্তু সবাই তাকে বলেছে, আপনি একজন নারী, যদি এই প্রকল্পে ব্যার্থ হন? এবং আপনার বাবা নেই, মায়ের সাথে থাকেন। ব্যার্থ হলে বিনিয়োগ করা টাকা ফেরত কীভাবে আসবে? কে নিশ্চয়তা দেবে? শুরু করার পরে পেরালাকে এমনকি একথাও শুনতে হয়েছে, যে সে কেবল অর্থ ও সময় নষ্ট করছে, ঐ প্রকল্প ব্যার্থ হবে। এসব বাধা অতিক্রম করে এখন পেরালা ১০০টির বেশি বাড়ি তৈরির অর্ডার পেয়েছে পেরালার স্টার্ট আপ। ভারতের অনেক হোটেল ও রিয়েল এস্টেট সেক্টর থেকেও অর্ডার এসেছে।