বর্ধমানের নামে গ্রহানু

Posted on ১৫ মার্চ, ২০২২

বর্ধমানের কলেজ ছাত্র শুদ্ধাসত্ত চৌধুরী ও তার সঙ্গীরা দুটি নতুন গ্রহানুর সন্ধান পেয়েছেন। গ্রহাণুদুটি মূল্যবান প্লাটিনাম ধাতুর। সে আবিস্কারের স্বীকৃতিও পেয়েছেন তাঁরা। বর্ধমানের নাম অনুসারে একটি গ্রহানুর নাম ঠিক হয়েছে- BURDWAN01। লকডাউনের মধ্যে নেহাৎই অ্যামেচার গ্রুপের মতো রাতের আকাশ টেলিস্কোপ দিয়ে পর্যবেক্ষণ শুরু করেছিলেন শুদ্ধাসত্তরা। বর্ধমান তারামণ্ডল কর্তৃপক্ষের সঙ্গে একত্রিত হয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন এরা। শুদ্ধাসত্ত চণ্ডীগড় ইউনিভার্সিটির অ্যারস্পেস ডিপার্টমেন্টের ছাত্র। শুদ্ধাসত্তের সাথে রয়েছে কম্পিউটার সায়েন্সের প্রিয়ম হালদার, সিভিল ইঞ্জিনিয়ারিং এর ঐশ্ব্ররয পাঁজা। দলের নাম এঁরা দিয়েছেন ‘গ্লোবট্রর্টাস’। নতুন গ্রহানু দুটির কোড নাম- P11dsAI ও Iub4271। এর মধ্যে P11dsai গ্রহাণুটির ব্যাসার্ধ ০.৬ মাইলের বেশি। এটি এম টাইপ অ্যাস্টোরয়েড। যাতে ১১০ পাউণ্ডের বেশি প্লাটিনাম আছে বলে দাবি শুদ্ধাসত্তদের। নাসা স্বীকৃত সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিকাল সার্চ কোলাবরেশান শুদ্ধাসত্ত দের স্বীকৃতি দিয়ে সংশাপত্র দেয়। তাদেরকে নাসার সায়েন্টিস্ট প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হয়েছে। শুদ্ধাসত্তদের ইচ্ছা বর্ধমান থেকেই গবেষণা চালানোর।