বস্ত্রশিল্পের মাইক্রোপ্লাস্টিক মিশছে কোথায়?

বস্ত্রশিল্পের মাইক্রোপ্লাস্টিক মিশছে কোথায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ এপ্রিল, ২০২৩

ফ্লিন্ডার্স বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণা শুধু অস্ট্রেলিয়া নয়, সারা পৃথিবীর জন্যেই চিন্তার কারণ হয়ে উঠতে পারে। অ্যাডিলেড শহরের নদীগুলো ভরে গেছে মাইক্রোপ্লাস্টিকে।
কয়েক মিলিমিটার লম্বা। প্লাস্টিকের ছোট এই টুকরোগুলো সব জায়গায় দেখা যায়। যদিও একত্রে কতখানি পরিবেশ দূষণ ঘটাতে পারে সেই মাত্রাটা এখনও পরিষ্কার নয় বিজ্ঞানীদের কাছে। সামুদ্রিক বাস্তুতন্ত্রে আর স্থলভাগেও জমতে জমতে একদিন রোগব্যাধির আঁতুড়ঘর হয়ে উঠতে পারে এই অণুপ্লাস্টিকের স্তূপ।
অ্যাডিলেড শহরের আটটা ছোট ছোট নদীনালা সেন্ট ভিনসেন্ট উপসাগরে গিয়ে মিশেছে। নমুনা সংগ্রহের পর গবেষকরা বিশ্লেষণ করে দেখেছেন, কাপড় কারখানার তন্তু থেকেই ৭২% মাইক্রোপ্লাস্টিক আসছে। প্রসাধনী শিল্প থেকে প্রায় ৮% আর অন্যান্য লজিস্টিক শিল্প থেকে বাকি ১৭% মাইক্রোপ্লাস্টিক মিশছে শহরের স্বাদুজলের মধ্যে।
‘সায়েন্স অফ দ্য টোটাল এনভায়রনমেন্ট’ পত্রিকায় প্রকাশিত এই রিপোর্টে গবেষকরা আরও এক চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন। শহরের নদীনালার জলে গড়ে প্রতি লিটারে ৬.৪ মাইক্রোপ্লাস্টিক পার্টস মিলেছে। ফ্লিন্ডার্স বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ইন্সটিটিউট ফর ন্যানোস্কেল সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক সোফি লেতার্মে ছিলেন মুখ্য গবেষক। তিনি বলছেন, শহরের মধ্যে ম্যাগাজিন ওয়েটল্যান্ড, টরেন্স রিভার, ব্রাউনহিল ক্রিক, স্টুয়ার্ট রিভার, খ্রিস্টি ক্রিক, অঙ্কাপারিঙ্গা রিভার আর পেডলার ক্রিক এই আটটা নদী থেকে নমুনা জোগাড় করা হয়েছে। কোনটায় দূষণ বেশি আর কোনটায় কম সেই তথ্য যদিও এখনও সামনে নিয়ে আসা হয়নি।