বহিরাগত গাছপালা দেশীয় প্রজাতির তুলনায় অনেক বেশি বিস্তার করছে

বহিরাগত গাছপালা দেশীয় প্রজাতির তুলনায় অনেক বেশি বিস্তার করছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২২ জুন, ২০২৪

বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি জানাচ্ছেন দেশীয় প্রজাতির তুলনায় বহিরাগত প্রজাতি অনেক দ্রুত ছড়িয়ে পড়ে, এদের ছড়িয়ে পড়ার পেছনে বড়ো কারণ হল মানুষের অসাবধানতা। আপাতদৃষ্টিতে স্থবির হলেও বহিরাগত গাছপালা তাদের দেশীয় প্রতিপক্ষের তুলনায় তিনগুণ গতিতে ছুটছে। তাদের বক্তব্য বেঁচে থাকার জন্য, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং সংশ্লিষ্ট জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে গাছপালা এবং প্রাণীদের প্রতি বছর তাদের পরিসীমা ৩.২৫ কিলোমিটার বাড়াতে হবে, যা দেশীয় প্রজাতির ক্ষেত্রে মানুষের সাহায্য ছাড়া সম্ভব নয়। উল্টোদিকে আক্রমণাত্মক উদ্ভিদ প্রজাতির সংখ্যা বিশ্বব্যাপী দ্রুত বৃদ্ধি পাচ্ছে। উদ্ভিদ নার্সারিগুলো আক্রমণকারীদের বিস্তার বাড়িয়ে তুলছে এবং আক্রমণকারীদের মোকাবিলা করা জলবায়ু পরিবর্তনের জন্য প্রস্তুত হওয়ার অন্যতম সেরা উপায়। ম্যাসাচুসেটস, আমহার্স্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নেতৃত্বে, এই দলে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি, মিশিগান, কলোরাডো, হাওয়াই, সেইসাথে স্পেনের সেভিলা এবং জারাগোজার গবেষকরা ছিলেন, আর এই গবেষণা অ্যানুয়াল রিভিউস অফ ইকোলজি, ইভোলিউশান অ্যান্ড সিস্টেম্যাটিক্স-এ প্রকাশিত হয়েছিল।
গবেষকরা দেখতে চেয়েছিলেন, দেশীয় এবং বহিরাগত প্রজাতির উদ্ভিদ কত দ্রুত বিস্তারলাভ করছে আর তারা কতদূর ছড়াতে পারে। এর জন্য গবেষকরা পূর্বে প্রকাশিত পেপার ও তথ্য থেকে বিভিন্ন শ্রেণি ও বাস্তুতন্ত্রের প্রতিনিধিত্বকারী নানা দেশীয় এবং বহিরাগত উভয় প্রজাতি কতদূর এবং কত দ্রুত গতিতে বিস্তার করছে তার একটা বিস্তৃত সমীক্ষা করেছেন।
এই গবেষণার একটা মুখ্য উপাদান ছিল মানুষ কীভাবে বহিরাগত প্রজাতি বিস্তারে সাহায্য করেছে, যেমন খেয়াল না করে জাহাজের মাধ্যমে কোনো প্রজাতি এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়েছে; আবার কেউ হয়তো নার্সারি থেকে বহিরাগত প্রজাতি কিনে এনে তা দিয়ে সাজিয়েছেন। গবেষকরা উপসংহারে জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে চলতে গেলে ভূমি-ভিত্তিক উদ্ভিদ প্রজাতিকে প্রতি বছর ৩.২৫ কিলোমিটারের বেশি গতিতে চলতে হবে। আর সামুদ্রিক প্রজাতিকে প্রতি বছর ২.৭৫ কিলোমিটার গতিতে চলতে হবে। দুর্ভাগ্যবশত, ভূমিতে বসবাসকারী দেশীয় প্রজাতি শুধুমাত্র প্রতি বছর গড়ে ১.৭৪ কিলোমিটার বিস্তারলাভ করতে পারে। কিন্তু বহিরাগত প্রজাতি, নিজেই প্রতি বছর প্রায় ৩৫ কিলোমিটার ছড়িয়ে পড়ছে। আর এই প্রজাতির বিস্তারে মানুষের ভূমিকা বিবেচনা করলে দেখা যাচ্ছে তারা বছরে ১৮৮৩ কিলোমিটারে ছড়াচ্ছে, যা দেশীয় প্রজাতির তুলনায় ১০০০ গুণ দ্রুত। গবেষকরা বলছেন, এই সমস্যা মোকাবিলায় গুরুত্ব দেওয়া দরকার, আর দেশীয় প্রজাতিকে আরও উপযুক্ত স্থানে যাওয়ার জন্য সহায়তাকৃত অভিবাসন বাস্তবায়ন শুরু করতে হবে, যাতে আমাদের দেশীয় গাছপালা, প্রাণীরা প্রতিযোগিতায় টিকে থাকার সুযোগ পায়।