বাতাসের কার্বন ডাইঅক্সাইড থেকে পলিয়েস্টার, সৌজন্যে ব্যাকটেরিয়া

Posted on ১৬ জুন, ২০২৩

বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বিজ্ঞানীদের রাতের ঘুম কেড়েছে। বাতাসের বাড়তি কার্বনকে বন্দি করতে, নষ্ট করতে কিংবা অন্য পদার্থে পরিণত করতে গবেষণায় খামতি রাখছেন না বিভিন্ন দেশের বিজ্ঞানী ও প্রযুক্তিবিদের দল। এবার এক অভিনব সাফল্যের মুখোমুখি কোরিয়া অ্যাডভান্সড ইন্সটিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষকরা। ব্যাকটেরিয়ার সাহায্য নিয়ে বাতাসের কার্বন ডাইঅক্সাইড গ্যাসকে পলিয়েস্টারে বদলে দেওয়া সম্ভব হয়েছে।
প্রোসিডিংস অফ দ্য ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র। গোটা পৃথিবী জুড়েই বিজ্ঞানীরা চেষ্টা করছেন কোন কোন উপায়ে কার্বন নির্গমন কমানো যায়, আর নির্গত দূষিত গ্যাস কীভাবে পরিষ্কার করা সম্ভব। এবার কুপ্রিয়াভিডাস নেকাটর নামের ব্যাকটেরিয়ার শরণাপন্ন হলেন কোরিয়া অ্যাডভান্সড ইন্সটিটিউটের বিজ্ঞানীরা। এরা বাতাস থেকে কার্বন ডাইঅক্সাইড টেনে নেয় আর তারপর এক প্রকারের পলিয়েস্টার তৈরি করে তা থেকে।
এই প্রক্রিয়া শুরু করার জন্য যদিও বিদ্যুৎ সংযোগ প্রয়োজন। আবার, বাইপ্রোডাক্ট হিসেবে কিছু বিষাক্ত পদার্থ সৃষ্টি হয়। ফলে ব্যাকটেরিয়া মারা পড়ে। সেই সমস্যাটাই সমাধান করে নতুন দিশা দেখাচ্ছেন কোরিয়ার গবেষক দলটা।