বায়ুদূষণ মানুষের হাড়কে আরও ভঙ্গুর করে তুলছে

বায়ুদূষণ মানুষের হাড়কে আরও ভঙ্গুর করে তুলছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ মার্চ, ২০২৩

অস্টিওপোরোসিস বা হাড়ের ক্ষয় রোগ একটা দুরারোগ্য ব্যাধি যা ধীরে ধীরে হাড়কে আরও ভঙ্গুর করে তোলে এবং সময়ের সাথে সাথে হাড় ভেঙেও যায় । আর এই অস্টিওপোরোসিস নিয়ে একটা নতুন গবেষণায় জানা গেছে যে উচ্চ মাত্রার বায়ু দূষণের সাথে হাড়ের এই ক্ষয় রোগের একটা উদ্বেগজনক যোগসূত্র আছে।
বয়স বাড়ার সাথে সাথে হাড় ক্ষয়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায় বিশেষত পোস্টমেনোপজাল বা রজোবন্ধ হয়ে যাওয়া মহিলাদের মধ্যে এই রোগ আরও বেশি করে দেখা যায়। ছয় বছর ধরে ভিন্ন ভিন্ন প্রেক্ষাপট থেকে উঠে আসা ৯,০৪১ জন রজোবন্ধ হয়ে যাওয়া মহিলাদের থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে বলা যায় যে হাড় ক্ষয় হওয়া এবং হাড় ভেঙে যাওয়ার ঝুঁকির একটা পরোক্ষ সূচক হল হাড়ের খনিজ ঘনত্ব কমে যাওয়া। গবেষকেরা বয়স্ক ব্যাক্তিদের বাড়ির ঠিকানা অনুসারে সেই পরিবেশে বায়ুতে- নাইট্রিক অক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড এবং ছোটো ছোটো বস্তুকণা বা ধূলিকণা ইংরেজিতে যাকে পার্টিকুলেট ম্যাটার বলে (যার আকার ১০ মাইক্রোমিটারের চেয়ে ছোটো -PM10, লোহিত কণিকার ব্যাসের মাপে), এইসব গ্যাস ও বস্তুকণার পরিমাণ মেপে দেখেছেন যে দূষণ বেড়ে যাওয়ার সাথে সাথে শরীরের বিভিন্ন জায়গার হাড় অর্থাৎ ঘাড়, মেরুদণ্ড এবং কোমরের হাড়ের খনিজ ঘনত্ব কমে গেছে। নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির বায়োমেডিকাল বিজ্ঞানী ডিডিয়ের প্রাদার মতে গবেষণায় উঠে এসেছে যে আর্থ-সামাজিক বা জনসংখ্যাগত কারণগুলো বাদ দিলেও বেশি মাত্রার বায়ু দূষণ হাড় ক্ষয়ের একটা কারণ হতে পারে।
অতীতের গবেষণা থেকে দেখা গেছে বেশি মাত্রায় বায়ু দূষণ এবং সময়ের সাথে সাথে আরও বেশি হাড়ের ক্ষয়ে যাওয়া অথবা হাড় ভেঙে যাওয়ার অতিরিক্ত ঝুঁকি এই তিনটের মধ্যে একটা সম্পর্ক রয়েছে।