বার্ড ফ্লুর সংক্রমণ উদ্বেগজনক- আরও অন্য প্রজাতি সংক্রামিত

বার্ড ফ্লুর সংক্রমণ উদ্বেগজনক- আরও অন্য প্রজাতি সংক্রামিত

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৮ ফেব্রুয়ারী, ২০২৩

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে শিয়াল, ভোঁদড়, মিঙ্ক বা বেঁজি জাতীয় প্রাণী, সিলমাছ এমনকি গ্রিজলি বিয়ার বা উত্তর আমেরিকার বাদামী রঙের ভাল্লুক সহ বিভিন্ন স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সাম্প্রতিক কালে বার্ড ফ্লু সনাক্ত করা হয়েছে। এই ভাইরাসের সংক্রমণ যদিও পশুদের জন্য উদ্বেগজনক কিন্তু তারা এও জোর দিয়ে বলেছেন যে এই ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পরার আগে অনেক পরিবর্তন বা মিউটেশনের মধ্যে দিয়ে ভাইরাসকে যেতে হবে।
২০২১ সালের শেষের দিকে, ইউরোপ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকাতে বার্ড ফ্লুর মারাত্মক প্রাদুর্ভাব ঘটে।এই ভাইরাসের সংক্রমণের ফলে বিশ্বব্যাপী লক্ষ লক্ষ গৃহপালিত হাঁস-মুরগির হত্যা করা হয়েছে যাদের মধ্যে অনেকেই H5N1 স্ট্রেন-এর দ্বারা আক্রান্ত। সারা পৃথিবীতে এই ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে হাজার হাজার বন্য পাখির মৃত্যু ঘটেছে।
লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এক ভাইরোলজিস্ট টম পিকক নিউজ এজেন্সি এএফপিকে বলেছেন যে প্রাণীদের মধ্যে এই মহামারিকে “প্যানজুটিক” বলে। এই ক্ষেত্রে পাখিদের মধ্যে মহামারি ছড়িয়ে পড়েছে। কিন্তু এই মহামারির কারণ সম্বন্ধে বিশেষজ্ঞ্ররা পুরোপুরি নিশ্চিত নন। তাদের মতে H5N1 এর সামান্য ভিন্ন স্ট্রেনের সংক্রমণের ফলে বন্য পরিযায়ী পাখিদের মধ্যে মহামারি ছড়িয়ে পরেছে।
স্তন্যপায়ী প্রাণীদের বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়া একটু বিরল এবং মানব জাতির এই ভাইরাসে সংক্রমিত হওয়া আরও বিরল। কিন্তু গত বৃহস্পতিবার, ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে যে সম্প্রতি একটা শিয়াল H5N1 ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে। গত বছর থেকে ইউরোপে সব মিলিয়ে মোট আটটা শিয়াল এবং ভোঁদড় সংক্রামিত হয়েছে এবং এদের সকলের PB2 মিউটেশন ঘটেছে। গত সপ্তাহে ফ্রান্সে একটা বিড়াল এবং গত মাসে মন্টানাতে একটা ভাল্লুক এই রোগে আক্রান্ত হওয়ায় তাদের মেরে ফেলা হয়। পিককের মতে PB2 মিউটেশনের ফলে ভাইরাস স্তন্যপায়ী প্রাণীর কোষে আরও ভালোভাবে প্রতিলিপি করতে পারে। তবে মানুষের মধ্যে বার্ড ফ্লু মহামারি ছড়িয়ে পড়ার জন্য ভাইরাসের আরও মিউটেশনের প্রয়োজন হবে।