বার্ড-ফ্লু ভাইরাসে পরিবর্তন যা মানুষের মধ্যে ছড়ানোর সম্ভাবনা আছে

বার্ড-ফ্লু ভাইরাসে পরিবর্তন যা মানুষের মধ্যে ছড়ানোর সম্ভাবনা আছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৮ সেপ্টেম্বর, ২০২৩

চীন এবং নটিংহামের গবেষকদের একটি নতুন গবেষণায় আবিষ্কৃত যে এভিয়ান ফ্লু ভাইরাসের একটি উপ-প্রকার, চীনের পোল্ট্রি খামারগুলোয়, মিউটেশনাল পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, যা মানুষের মধ্যে এই রোগের সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। গবেষকরা আরও বলেছেন যে এই ফলাফল সম্ভাব্য মহামারী বা মহামারী তৈরির উদ্বেগ বাড়াচ্ছে তাই পোল্ট্রি এবং মানুষের মধ্যে এই জাতীয় ভাইরাসের প্রভাব খুঁটিয়ে পর্যবেক্ষণের জন্য সমন্বিত গবেষণা প্রয়োজন। সেল পত্রিকায় প্রকাশিত এই ফলাফলে, বলা হয়েছে, যখন একজন রোগী থেকে একজন মানুষকে বিচ্ছিন্ন করে রাখা হয় তখন H3N8 এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস (AIV) তার কোন বৈশিষ্ট্য প্রকাশ করে। মানুষের সংক্রমণের মডেল হিসাবে পরীক্ষাগারের ইঁদুর এবং ফেরেট ব্যবহার করে, গবেষণায় দেখা গেছে যে এই ভাইরাস বায়ুবাহিত হয়ে মারাত্মকভাবে প্রাণির সংক্রমণ ঘটাতে পারে, কারণ এটা বেশ কিছু অভিযোজনের মাধ্যমে পরিবর্তিত হয়েছে।
মানুষের মধ্যে, এভিয়ান H3N8 ভাইরাস সংক্রমণ তীব্র শ্বাসকষ্ট সৃষ্টি করে যা মারাত্মক আকার ধারণ করতে পারে। এই ভাইরাস মুরগির পালে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে; পূর্বে, এটা কীভাবে প্রাণি থেকে মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে তা বোঝা যায় নি। তারা আবিষ্কার করেছেন যে ভাইরাস মানুষের রিসেপ্টর বাইন্ডিং এবং অ্যামিনো অ্যাসিড PB2-E627K – কে প্রতিস্থাপন করেছে, যা বায়ুবাহিত সংক্রমণের জন্য দায়ী। মানুষকে H3N2 ভাইরাসের বিরুদ্ধে টিকা দেওয়া হলেও, নতুন অভিযোজিত H3N8 AIV-এর জন্য এটা ইমিউনোলজিক্যাল কাজ করেনা, ফলে সংক্রমণ বা মহামারীর ঝুঁকি থাকছে।
ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের অ্যাসিড প্রতিরোধ ক্ষমতা এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের জন্য নতুন স্তন্যপায়ী প্রাণী বা মানুষের মধ্যে অভিযোজনযোগ্যতা এবং সংক্রমণযোগ্যতা অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ বাধা। বর্তমান নভেল H3N8 ভাইরাস এখনও অ্যাসিড প্রতিরোধ ক্ষমতা অর্জন করেনি। সুতরাং, আমাদের নভেল H3N8 ভাইরাসের অ্যাসিড প্রতিরোধের পরিবর্তনের দিকে মনোযোগ দেওয়া উচিত বলে জানিয়েছেন, বেইজিংয়ের চীন কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিনহুয়া লিউ।