বাড়তি কর চাপানো হোক তেল কোম্পানিগুলোতে, কোপ২৭-য়ে বললেন জাতিসংঘের প্রতিনিধি

বাড়তি কর চাপানো হোক তেল কোম্পানিগুলোতে, কোপ২৭-য়ে বললেন জাতিসংঘের প্রতিনিধি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৯ নভেম্বর, ২০২২

কোপ২৭ সম্মেলনে জাতিসংঘের সাধারণ সভাপতি অ্যান্টনিও গুতেরেস শুধু সতর্কই করলেন না, ঈষৎ হুমকিও ছুঁড়ে রাখলেন। জলবায়ু সঙ্কটের মোকাবিলায় হয় মানুষ জোটবদ্ধ হয়ে বাস্তবসম্মত সমাধানের দিকে হাঁটুক, নয়তো ‘সমবেত আত্মহত্যার’ জন্য প্রস্তুত থাকুক। বিশ্ব উষ্ণায়নের বিধ্বংসী প্রভাব যে কিছুতেই কমছে না, সেটা নিয়ে সভাপতি মহাশয় যথেষ্ট বিরক্ত।
এটা ছিল কোপ২৭ সম্মেলনের প্রারম্ভিক ভাষণ। জাতিসংঘের বার্ষিক পরিবেশ পরিবর্তন সংক্রান্ত সভা শুরু হয়েছে মিশরের শার্ম এল-শেখ শহরে। এমন গুরুগম্ভীর প্রাথমিক ভাষণে অনেকটাই সুর বেঁধে দিলেন জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল অ্যান্টনিও গুতেরেস।
গুতেরেস একটা ক্লাইমেট সলিডারিটি প্যাক্টের আহ্বান জানিয়েছেন এই বছরের সভায়। কিছু দেশের বাড়তি দায়িত্ব থাকবে সেই চুক্তিতে। যাতে কার্বন দূষণ কমানোর ক্ষেত্রে নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করা যায়। এই স্বার্থে উন্নয়নশীল বা অনুন্নত দেশগুলোতে যেন উন্নত দেশগুলোর তরফ থেকে সরাসরি আর্থিক অনুদান আসে, সেটাও নিশ্চিত করতে বলেছেন গুতেরেস। তিনি আলাদা করে আমেরিকা আর চিনের মতো মহাশক্তিধর দেশের কথা উল্লেখ করে বিশেষ দায়িত্বের নিদান দিচ্ছেন। বাস্তবেই যাতে ক্লাইমেট সলিডারিটি প্যাক্ট রূপায়িত হয়, তার জন্য প্রত্যক্ষভাবে মাঠে নামতে হবে ঐ দুই দেশকে।
নিজের বক্তৃতাতে বেশ কিছুটা সময় গুতেরেস খরচ করেছেন রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে। উনি এই সামরিক দ্বন্দ্বকে ‘জীবাশ্ম জ্বালানির প্রতি আসক্তি’ বলেই ব্যাখ্যা করছেন। যুদ্ধের ফলশ্রুতি হিসেবে বিশ্বজুড়ে জ্বালানির দাম উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। তা থেকে মুনাফা লুটছে কতিপয় তেল-উৎপাদনকারী সংস্থা। এই কুপ্রভাব ইউরোপ ছাড়িয়ে বৃহত্তর দুনিয়াতেও তার করাল গ্রাস বিস্তার করছে। এই সব কোম্পানির উপর বাড়তি কর চাপানোর নিদান দিয়েছে গুতেরেস।