বিজ্ঞানীরা মহাকাশ দুর্ঘটনা কীভাবে এড়াবেন?

বিজ্ঞানীরা মহাকাশ দুর্ঘটনা কীভাবে এড়াবেন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ ডিসেম্বর, ২০২৩

বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যখন মহাকাশের ধ্বংসাবশেষের টুকরোগুলি যা স্পেস জাঙ্ক বলা হয়ে থাকে, যখন তাদের মধ্যে সংঘর্ষ হয়, তখন তারা বৈদ্যুতিক সংকেত নির্গত করে যা আমাদের গ্রহের কক্ষপথে ছড়িয়ে ছিটিয়ে থাকা আবর্জনা অর্থাৎ ছোটো ধ্বংসাবশেষ ট্র্যাক করতে সাহায্য করে এবং মহাকাশযান এবং স্যাটেলাইট বাঁচাতে সাহায্য করবে। মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি নতুন পদ্ধতির প্রস্তাব করেছেন যা মহাকাশযান অপারেটর এবং যে উপগ্রহগুলি পৃথিবীকে প্রদক্ষিণ করছে তাদের ছোটো ধ্বংসাবশেষ সনাক্ত করতে সহায়তা করতে পারে।
ওঠে। নিলটন রেনো ব্যাখ্যা করেছেন, যিনি ক্লাইমেট অ্যান্ড স্পেস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং -এর অধ্যাপক, এখনও অবধি আলো বা রাডার সংকেত প্রতিফলিত করে এমন বস্তুর সন্ধান করে স্পেস জাঙ্ক বা ধ্বংসাবশেষ সনাক্ত করা হয়। বস্তুগুলি যত ছোটো হয়, তত তাদের সূর্যালোক বা রাডারের সংকেত পৃথিবী থেকে সনাক্ত করা কঠিন হয়ে এখন অবধি, তারা ক্রিকেট বলের চেয়ে অনেক বড়ো বস্তুগুলিকে ট্র্যাক করতে সক্ষম হয়েছেন এবং এটি পুরানো স্যাটেলাইট, স্পেসওয়াক এবং রকেট লঞ্চ থেকে অবশিষ্ট প্রায় ১৭০ মিলিয়ন টুকরো ট্র্যাশের এক শতাংশেরও কম। গবেষকরা বলেছেন এই নতুন পদ্ধতিটি এক মিলিমিটারের চেয়ে ছোটো ব্যাসের ধ্বংসাবশেষ সনাক্ত করার জন্য ব্যবহার করা যেতে পারে। মহাকাশের আবর্জনা এত বিপজ্জনক হওয়ার কারণ, মহাকাশের ধ্বংসাবশেষের আপেলের মতো একটি টুকরোর, সাধারণ কক্ষপথে প্রায় ৩৫০০০ কিলোমিটার প্রতি ঘন্টা গতি হবে ফলে এর গতিবেগ একটি হাইওয়েতে গাড়ি দুর্ঘটনার সমান হবে।
এই ধরনের পরিস্থিতিতে, ধ্বংসাবশেষের একটি ছোটো টুকরোর স্যাটেলাইট ধ্বংস করার ক্ষমতা আছে। এমনকি খুব ছোটো এবং সূক্ষ্ম টুকরো মহাকাশযানের ক্ষতি করতে পারে। সাধারণত, মহাকাশের ধ্বংসাবশেষের টুকরোগুলোর একে অপরের সাথে সংঘর্ষ হয় যা একটি সমস্যা হয়ে দাঁড়ায় কারণ সংঘর্ষের পরে তারা ছোটো এবং ছোটো টুকরো হয়ে যায়। এই ধরনের সংঘর্ষগুলি বিপর্যয়কর হতে পারে এবং তারা বিজ্ঞানীদের মহাকাশের আবর্জনা ট্র্যাক করার সুযোগও দিতে পারে। যখন ধ্বংসাবশেষের সংঘর্ষ হয় এবং এটি ছোটো ছোটো টুকরোতে বিভক্ত হয়ে যায়, তখন ধাক্কার প্রভাবজনিত উত্তাপের কারণে এর কিছু অংশ চার্জযুক্ত গ্যাসের বাষ্প হয়ে যায়।
সংঘর্ষের ফলে বিদ্যুতের মতো শক্তির বিস্ফোরণ ঘটে। গবেষকদের সাম্প্রতিকতম সিমুলেশন অনুসারে, যখন অ্যালুমিনিয়ামের দুটি টুকরোর মধ্যে সাধারণ অরবিটাল গতিতে সংঘর্ষ হয়, তখন তারা একটি বৈদ্যুতিক বিস্ফোরণ ঘটে, যা একটি উচ্চ-মানের রেডিও রিসিভার ব্যবহার করে পৃথিবীতে সনাক্ত করা হয়। এটি বিজ্ঞানীদের স্পেস জাঙ্ক ট্র্যাক করতে এবং মহাকাশে মহাকাশযানটিকে নিরাপদ এবং অক্ষত রাখতে সতর্কতা পাঠাতে সহায়তা করে।