বিরল প্রজাতির ডলফিনদের বাঁচাতে বার্তা দিলেন কম্বোডিয়ার নেতা

বিরল প্রজাতির ডলফিনদের বাঁচাতে বার্তা দিলেন কম্বোডিয়ার নেতা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ এপ্রিল, ২০২৩

২০২২ সালের ডিসেম্বরে কম্বোডিয়ার মেকং নদীতে তিনটে বিপন্ন প্রজাতির ডলফিনের মৃত্যুর খবর এসেছিল। কালপ্রিট ছিল মাছ ধরার জাল। তারপরেই নতুন বছরের শুরুতে সে দেশের নেতা হুন সেন গত সোমবার মেকং নদীর বুকেই বিশেষ কিছু সংরক্ষিত অঞ্চল তৈরি করার কথা ঘোষণা করলেন।
বিপন্ন এবং বিরল প্রজাতির ঐ ডলফিনের নাম ইরাওয়াড্ডি। এরা বিখ্যাত এদের স্ফীত কপাল আর ছোট্ট চঞ্চুর জন্যে। একটা যুগে গোটা মেকং নদীতেই এদের অবাধ গতিবিধি ছিল। কিন্তু এখন শুধুমাত্র উত্তরপূর্ব দিকে ক্রাটিয়ে অঞ্চলে ১৯০ কিলোমিটার জায়গা জুড়ে এদের ঘোরাফেরা। ঐ এলাকাটা লাওসের সীমান্তে অবস্থিত।
১৯৯৭ সালের পর থেকে প্রত্যেকটা গণনায় এই ইরাওয়াড্ডি ডলফিনের সংখ্যা ক্রমাগত কমেছে। তখন ছিল ২০০, আর এখন সংখ্যাটা নেমে দাঁড়িয়েছে নব্বুইতে। স্বাভাবিক বাসস্থানের আকাল আর নির্বিচারে মৎস্য শিকারের প্রচলন – এই দুটো কারণেই মূলত তারা বিপন্ন।
ক্রাটিয়ে শহরে একটা অনুষ্ঠানে এসে হুন সেন স্পষ্ট নির্দেশ দিয়েছেন স্থানীয় প্রশাসনকে। ভাসমান মার্কার ব্যবহার করে মেকং নদীতে নির্দিষ্ট কয়েকটা অঞ্চল ঠিক করতে হবে। এই সংরক্ষিত জলভাগে যেকোনো রকমের মাছধরা একেবারেই নিষিদ্ধ করা হবে, আশ্বাস দিলেন নেতা।