বিলুপ্ত হচ্ছে বহু প্রজাতির সরীসৃপ

Posted on ৩ মে, ২০২২

গোটা বিশ্ব উঠেপড়ে লেগেছে আমাজন বাঁচাও অভিযানে। অনেক দেরিতে হলেও শুভবুদ্ধির উদয় হয়েছে মানুষের। না হলে জঙ্গল ধ্বংসের সঙ্গে নিঃশব্দে শেষ হয়ে যাচ্ছে প্রাণীকূলও। বিশেষত সরীসৃপ প্রজাতি। জঙ্গল ছাড়া যাদের বেঁচে থাকা অসম্ভব। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার একটি বেসরকারি সংস্থা। প্রকৃতি নিয়েই এদের গবেষণা। এই সংস্থা গত ১৭ বছর ধরে গবেষণা করে সম্প্রতি এক রিপোর্ট প্রকাশ করেছে যেখানে বলা হয়েছে, এই মুহুর্তে প্রতি পাঁচটি প্রজাতির সরীসৃপের একটি বিলুপ্ত হয়ে যাচ্ছে! ভারতের ঘড়িয়াল, গ্যালাপাগোস কাছিম থেকে শুরু করে ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জের কমোডো ড্রাগন, পশ্চিম আফ্রিকার গণ্ডার-আকৃতির সাপ-সমস্ত সরীসৃপ প্রজাতিই ক্রমশ বিলুপ্তির পথে। গবেষকরা ২৪ দেশ মিলিয়ে ১০ হাজার ১৯৬ রকমের সরীসৃপ প্রজাতিকে নিয়ে গবেষণা করেছেন। গবেষণার তালিকায় ছিল কুমির, সাপ, টিকটিকি, কচ্ছপ এবং বিরল তুয়াতারা প্রজাতির টিকটিকি। যার সম্পর্কে প্রাণীবিজ্ঞানীরা বলেন গত ২৫০ কোটি বছর ধরে এই সরীসৃপ বিবর্তনের মধ্যে দিয়ে বংশানুক্রমে এখনও বেঁচে রয়েছে! গবেষকদের দেওয়া হিসেব অনুযায়ী ১০ হাজার রকমের প্রজাতির সরীসৃপের মধ্যে ২১ শতাংশ সম্পূর্ণ বিপন্ন। তার মধ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার হুডেড সাপও রয়েছে। আর জঙ্গল ধ্বংসের জন্য, সংস্থাটির পর্যবেক্ষণ, অন্তত ২৭ শতাংশ সরীসৃপ হারিয়ে গিয়েছে। গবেষণাটি শুরু হয়েছিল ২০০৫-এ। গবেষণায় যুক্ত ছিলেন এক হাজার বিজ্ঞানী।