বিশ্বের দ্রুততম মাছ – সেলফিস

বিশ্বের দ্রুততম মাছ – সেলফিস

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ মার্চ, ২০২৩

বিশ্বের দ্রুততম সামুদ্রিক মাছ, সেলফিশ ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত গতিতে চলাফেরা করে। তাই এই মাছেদের সম্বন্ধে জানা, তাদের নিয়ে পড়াশোনা করা সত্যি একটা চ্যালেঞ্জিং কাজ। এদের দেখতে অনেকটা সোর্ডফিশের মতো, মুখের মধ্যে উপরের ঠোঁট তলোয়ারের মতো লম্বা ও ছুঁচালো কিন্তু এদের পিঠের দিকের পাখনাটা অনেকটা নৌকার পালের মতো দেখতে তাই এদের এই নামকরণ। সেলফিশ তাদের স্বতন্ত্র বড়ো পৃষ্ঠীয় পাখনার জন্য পরিচিত, যা তাদের দেহের দৈর্ঘ্যের চেয়ে লম্বা হতে পারে। এরা এদের চোখ এবং মস্তিষ্ককে আশেপাশের জলের চেয়েও উষ্ণ রাখতে পারে এবং এই বৈশিষ্ট এদের শীতল জলে বা অস্পষ্ট পরিবেশে শিকার করার সময় একটা স্বতন্ত্র সুবিধা দেয়।
অন্যান্য কিছু মাছেদের মতো এরাও একাকী থাকতে ভালোবাসে কিন্তু শিকার করার সময় এরা দল বেঁধে শিকার করে। বন্যপ্রাণীর যারা ছবি তোলেন তারা সমুদ্রের উপরিভাগে, সোর্ডফিশের (ইস্টিওফোরাস) দলকে একসাথে এক ঝাঁক মাছ শিকার করতে দেখেছেন কিন্তু যখন এই মাছেরা সমুদ্রের গভীরে ডুব দেয় তখন তারা কীভাবে শিকার করে, কীভাবে জীবনযাপন করে সে সবই আমাদের কাছে অজানা।
সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে বিজ্ঞানীরা অবশেষে প্রথমবারের জন্য দেখতে পেয়েছেন কীভাবে সেলফিশ নির্জনে একাকী সমুদ্রের গভীরে শিকার করে। বিজ্ঞানীদের কাছে এই শিকারের ভিডিও ফুটেজ রয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের নোভা সাউথইস্টার্ন ইউনিভার্সিটির ডক্টরেট প্রার্থী এবং গবেষক বলেছেন ভিডিও ফুটেজে প্রথমে প্রচুর নীল জলরাশি দেখা যাচ্ছিল তারপর হঠাৎ যখন সেলফিশটা খুব দ্রুত সমুদ্র পৃষ্ঠের দিকে সাঁতার কাটতে শুরু করেছে তখন বেশ বোঝা যাচ্ছিল যে অনতিদূরেই শিকার রয়েছে।