বিষাক্ত মাশরুমের বিরুদ্ধে দাওয়াই মিলল

বিষাক্ত মাশরুমের বিরুদ্ধে দাওয়াই মিলল

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ মে, ২০২৩

সারাদিন মাঠেঘাটে ঘুরে একগাদা মাশরুম হয়তো আপনি জোগাড় করলেন। তারপর রান্না করে খাওয়ার পর বিষক্রিয়ায় মৃত্যু। গোটা পৃথিবীতে প্রতিবছর এমন ঘটনা হাজার হাজার ঘটে। অসাবধানে যে মাশরুমের বলি হয় মানুষ, তাকে ‘ডেথ ক্যাপ মাশরুম’ বলে। ল্যাটিন নাম অ্যামানিটা ফ্যালয়েডস।
মাত্র ৩০ গ্রাম মাশরুম খেলেই মানুষের মৃত্যু হতে পারে! শরীরে বিষক্রিয়া ছড়িয়ে পড়লে মারাত্মক সব উপসর্গ দেখা যায়। এমনকি যকৃৎ আর কিডনি কাজ করা বন্ধ করে দিতে পারে। মৃত্যুহারের সঠিক হিসেব চিকিৎসক কিংবা বিজ্ঞানীদের কাছে নেই। তবে পরিসংখ্যান অনুযায়ী ওটা ১০-৩০ শতাংশের মধ্যে। আপাতত এই বিষ মাশরুমের কোনও অ্যান্টিডোট নেই।
কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশানের তালিকায় এমন এক পদার্থ রয়েছে যা এই ডেথ ক্যাপ মাশরুমের বিষক্রিয়া কমাতে পারে। ওই দেশের একদল গবেষক এমনই দাবি করছেন। যদিও এখনও অনেক পরীক্ষানিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। নেচার কমিউনিকেশন পত্রিকায় বিজ্ঞানীরা লিখেছেন, মাশরুম খেয়ে যত মৃত্যুর ঘটনা ঘটে তার মধ্যে শতকরা ৯০ ভাগই ডেথ ক্যাপ মাশরুম থেকেই। এতে অ্যামাটক্সিন নামের বিষ থাকে।
কিন্তু ইন্ডোসায়ানিন গ্রিন নামের পদার্থ শরীরের মধ্যে আলফা-অ্যামানিটিনের বিষক্রিয়াকে প্রতিহত করতে পারে। কৃত্রিম যকৃতে আর পুরুষ ইঁদুরের দেহে এটা প্রমাণিত হয়েছে ইতিমধ্যেই।