বিড়ালের খেলা নাকি মারামারি? বিজ্ঞানীদের দাবী তারা পার্থক্য করতে পারেন

বিড়ালের খেলা নাকি মারামারি? বিজ্ঞানীদের দাবী তারা পার্থক্য করতে পারেন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ ফেব্রুয়ারী, ২০২৩

আপনার কখনো মনে হয়েছে, আপনার বিড়ালদের মধ্যে খেলা মারামারিতে রূপান্তরিত হয়েছে? বিড়ালদের মধ্যে খেলা ও মারামারি নিয়ে সায়েন্টিফিক রিপোর্টস- এ সুসান হ্যাজেল, সহযোগী অধ্যাপক, স্কুল অফ অ্যানিমাল অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স, অ্যাডিলেড বিশ্ববিদ্যালয় এবং জুলিয়া হেনিং, পিএইচডি প্রার্থী, অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়; একটা গবেষণা প্রকাশিত করেছেন। এই গবেষণার লক্ষ্য হল সাধারণ ছোটোখাটো ব্যবহার দেখে বোঝা কোনটা খেলা আর কোনটা থেকে মারামারি হওয়ার সম্ভাবনা আছে।
আমরা মোটামুটি জানি কখন বিড়ালরা মারামারি করে, কিন্তু এই নিবন্ধে বলা হয়েছে, বিড়ালদের এমন কিছু ব্যবহার লক্ষ করতে, যা থেকে তাদের লড়াই বাধার সম্ভাবনা থাকতেও পারে। গবেষণায় যেমন তাদের সুস্পষ্ট ব্যবহারের কথা বলা হয়েছে, তেমন বিড়ালদের সূক্ষ কিছু ব্যবহারের কথাও আছে। বিড়াল মুখের অভিব্যক্তি, কান ও লেজ নাড়িয়ে, ফেরোমোনের সাহায্যে যোগাযোগ রক্ষা করে। যদি আপনার বিড়ালরা নিজেদের গা ঘেঁষে ঘুমোয়, খাবার খেলনা ভাগ করে নেয়, তাহলে মাঝেমাঝে তাদের মারামারি চিন্তার বিষয় নয়।
কিন্তু যদি আপনার বিড়ালগুলোর মধ্যে সদ্ভাব না থাকে, তাহলে আপনাকে তাদের অস্বস্তিকর আচরণের লক্ষণগুলো বুঝতে হবে। বিড়ালদের মধ্যে চাপা উত্তেজনা তাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। যদি আপনি বুঝতে না পারেন বিড়ালগুলোর মধ্যে সদ্ভাব আছে কিনা, তবে বিশেষজ্ঞ্রের সাহায্যে এই বিপত্তি দূর করা যেতে পারে।