বৃহস্পতির কক্ষপথে সামান্য রদবদলে সুবিধে হত আমাদের

Posted on ১৩ সেপ্টেম্বর, ২০২২

একটাই পৃথিবী আমাদের। আর কীভাবে সেটা জীবনধারণের জন্যে ঠিকঠাক রাখতে হবে – এ চিন্তা একান্তই মানুষের। যখন মহাকাশের অন্য কোনও দূর গ্রহান্তরে বাসস্থান খুঁজতে পাড়ি জমাই, তখন পৃথিবীকেই মডেল হিসেবে ধরে নিই। কিন্তু নতুন এক গবেষণা জানাচ্ছে ততটাও বাসযোগ্য নয় এই গ্রহ। বৃহস্পতির কক্ষপথে সামান্য বদল ঘটলে প্রাণের জন্যে আরও খানিকটা উপযুক্ত হতে পারত পৃথিবী।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রিভারসাইড ক্যাম্পাসের বিজ্ঞানী পাম ভারভুর্ট বললেন, বৃহস্পতির অবস্থান একই থেকে তার কক্ষপথের আকার যদি পাল্টে যেত তাহলেই নাকি আমাদের গ্রহের বাসযোগ্যতা আসলেই বাড়ত কিছুটা। উনি আরও জানিয়েছেন দুটো ভুল ধারণা বহুদিন চালু ছিল। এক, পৃথিবী সবচেয়ে বাসযোগ্য গ্রহ আর দুই, বৃহস্পতির কক্ষপথ বদল হলে আমাদের গ্রহে ক্ষতিকর প্রভাব পড়বে।

এখন, বৃহস্পতির কক্ষপথ কিছুটা ডিমের মতো, বেশিটাই বৃত্তাকার। কিন্তু, সেটা যদি কিছুমাত্র প্রসারিত হয় গোটা সৌরজগতের উপরেই প্রভাব পড়বে। কারণ, এই গ্রহ বিশালাকার। সৌরজগতের বাকি সব গ্রহের ওজন যোগ করলে যা হয়, একা বৃহস্পতি তার চেয়ে আড়াই গুণ বেশি ভারি। এই গ্রহের কক্ষপথের ব্যাসার্ধ যদি বাড়ে, তাহলে পৃথিবীর আবহাওয়া আরও কিছুটা স্বস্তিদায়ক হয়ে উঠবে জীবনধারণের জন্যে।

এই গুরুগ্রহ যদি সূর্যের আরেকটু কাছে চলে যায়, তাহলে গড়বড় হয়ে যাবে পৃথিবীর ঋতুচক্রে। এমনই অভিমত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিফেন কেনের।

গবেষণাপত্রটা প্রকাশিত হয়েছে সম্প্রতি অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে।