বেশিক্ষণ বসার কুপ্রভাব থেকে কফি সুরক্ষা দেয়

বেশিক্ষণ বসার কুপ্রভাব থেকে কফি সুরক্ষা দেয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৬ জুন, ২০২৪

দিনের পর দিন অফিসের চেয়ারে বা সোফায় একটানা ঘন্টা ছয় বসে থাকলে, তা দীর্ঘমেয়াদে মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা তৈরি করতে পারে। কিন্তু নিয়মিত এক কাপ কফিপান এই ক্ষতিকর জীবনধারা বন্ধ করার একটা উপায় হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে ১০০০০ জনেরও বেশি মানুষের ওপর এক গবেষণায় দেখা গেছে যারা প্রতিদিন কফি পান করেন তারা দিনে ছয় বা তার বেশি ঘন্টা বসে থাকার জন্য শরীরে যে নেতিবাচক প্রভাব পড়ে তার থেকে রক্ষা পেতে পারেন। যারা এত বেশি সময় বসে থাকেন আর কফি পান করেন, দেখা গেছে ১৩ বছর পরে নানা শারীরিক কারণে তাদের মারা যাওয়ার সম্ভাবনা তুলনামূলক ভাবে কম। চীনের সুচো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন যে তাদের গবেষণায় দীর্ঘসময় বসে থাকার ক্ষেত্রে কফির মৃত্যুর ঝুঁকি প্রতিরোধ করার স্বাস্থ্য উপকারিতা প্রথম মূল্যায়ন করা হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নানা ধরনের দশ হাজার মানুষের দীর্ঘমেয়াদী স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করে, গবেষকরা দেখেছেন, কফি পান দীর্ঘমেয়াদী বসে থাকার জীবনধারা, কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যু এবং সর্বজনীন মৃত্যুর মধ্যে সম্পর্ক খারিজ করে। গবেষণায় এটাও বলা হয়েছে কফি পান থেকে যে সুরক্ষা পাওয়া যায়, ব্যায়াম দীর্ঘমেয়াদী দীর্ঘক্ষণ বসে থাকার স্বাস্থ্যগত ক্ষতির বিরুদ্ধে পুরোপুরি রক্ষা করতে পারে না, যেমন টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ বা স্ট্রোক। বর্তমান সমীক্ষায় দেখা গেছে ১০৬৩৯ জন অংশগ্রহণকারীদের মধ্যে, যারা দিনে আট ঘণ্টার বেশি বসেছিল তারা যারা দিনে চার ঘণ্টার কম বসেছিল তাদের তুলনায় নানা শারীরিক কারণে বা হৃদরোগজনিত মৃত্যুর ঝুঁকির সম্মুখীন হয়েছেন।
এই অনুসন্ধান বলতে পারে না কেন কফি বসার সাথে সম্পর্কিত ক্ষতির বিরুদ্ধে এই সম্ভাব্য প্রতিরক্ষামূলক সুরক্ষা দেয়। তবে প্রচুর তথ্যযুক্ত পূর্ববর্তী গবেষণাও দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের ক্ষেত্রে এই পানীয়কে সুপারিশ করেছে। রক্তে ক্যাফেইন টাইপ ২ ডায়াবেটিস বা কার্ডিওভাসকুলার রোগ হওয়ার ঝুঁকি কমায়। এমনকি ডিক্যাফিনেটেড কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিপাক বাড়াতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। এক কাপ কফিতে থাকা নানা যৌগ মস্তিষ্ককে পারকিনসনের মতো অবক্ষয়জনিত রোগ থেকেও রক্ষা করতে পারে। তবে কফির স্বাস্থ্য উপকারিতার পিছনে সঠিক কারণ, বিশদ বিবরণ, যেমন আদর্শ ডোজ, তা আরও অন্বেষণ করা দরকার। সুচো বিশ্ববিদ্যালয়ের গবেষণা বি এম সি পাবলিক হেলথ-এ প্রকাশিত হয়েছে।