বোট, সর্বকালের উজ্জ্বলতম গামারশ্মির বিস্ফোরণ

বোট, সর্বকালের উজ্জ্বলতম গামারশ্মির বিস্ফোরণ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩০ অক্টোবর, ২০২২

অনেক দূরের এক ছায়াপথে কিছুদিন আগেই যে গামারশ্মির ব্যাপকতম বিস্ফোরণ বিজ্ঞানীদের নজরে এসেছিল তারই নামকরণ করা হয়েছে। ব্রাইটেস্ট অফ অল টাইম, বা সংক্ষেপে বোট।
প্রথমে ভাবা হয়েছিল মহাকাশের অনতিদূরেই হয়তো এক্স-রের ঝলকানি। তড়িঘড়ি নাম দেওয়াও হয়েছিল, সুইফট J1913.1+1946। কিন্তু আরও খানিকটা গবেষণার পর বোঝা গেল বিস্ফোরণের আসল প্রকৃতি। ওটা ছিল একটা ভয়ানক গামারশ্মি বিস্ফোট। ভুল শুধরে এখন বলা হচ্ছে GRB221009A।
সারা পৃথিবী জুড়েই বিভিন্ন অবজারভেটরিতে মহাকাশের প্রবল এই আতশবাজির কেরামতি ধরা পড়ে গত ৯ই অক্টোবর। আমাদের গ্রহ থেকে বিস্ফোরণের দূরত্ব ২.৪ বিলিয়ন আলোকবর্ষ। এতদিনের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী গামারশ্মি বিস্ফোরণ। গবেষকদের আনুমানিক হিসেব বলছে, মোটামুটি ১৮ টেরাইলেকট্রন-ভোল্ট শক্তি নির্গত হয়েছে।
কিন্তু গামা বিকিরণ তৈরি হয় কীভাবে? পারমাণবিক নিউক্লাইয়ের তেজস্ক্রিয় ক্ষয় থেকেই তীব্র ক্ষমতাসম্পন্ন এই রশ্মি বের হয়। বিস্ফোরণের কয়েক সেকেন্ডে যতটা শক্তি উৎপন্ন হয়, সেটা সূর্যের ১০ বিলিয়ন বছরের তাপের সমান। সাধারণত সুপারনোভা অথবা হাইপারনোভার মতো বৃহদাকার নক্ষত্রের আয়ু ফুরলে এই ধরণের বিস্ফোরণ তৈরি হতে পারে। কিংবা দুটো নিউট্রন স্টারের মুখোমুখি সংঘর্ষেও গামা বিস্ফোটের জন্ম হয়।
অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিজ্ঞানী জেমা অ্যান্ডারসন বলছেন, অবশ্যই এটা একটা উত্তেজক ঘটনা।