ব্যাঙের বংশ কি ধ্বংস করবে কাইট্রিড?

ব্যাঙের বংশ কি ধ্বংস করবে কাইট্রিড?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ সেপ্টেম্বর, ২০২২

সবচেয়ে বিধ্বংসী বন্য রোগের মধ্যে একটা কাইট্রিডোমাইকোসিস, সংক্ষেপে কাইট্রিড। মূলত উভচর প্রাণীরা এই রোগে আক্রান্ত হয়। ব্যাঙের গুষ্টি এই রোগেই ধ্বংস হওয়ার ময়ূখে।

ব্যাট্রাকোকাইট্রিয়াম ডেন্ড্রোবাটিডিস এক ধরণের ছত্রাক। ১৯৭০ সালে অস্ট্রেলিয়াতে এই ছত্রাকের প্রাদুর্ভাব ঘটে। যদিও আবিষ্কৃত হয় ১৯৯০ সালে।

উভচর প্রাণীদের দেহ ছিদ্রালু, চামড়ার ছোট ছোট ছিদ্রের সাহায্যে তারা অক্সিজেন শোষণ করতে সক্ষম। অনেক জরুরি খনিজ লবণও এই ছিদ্র দিয়ে তাদের শরীরে ঢোকে। রক্তে নুনের ভাগ ঠিক রাখতে এই ধরণের ত্বক খুবই কার্যকরী।

কেবলমাত্র অস্ট্রেলিয়াতেই ২০০ রকমের ব্যাঙের মধ্যে কম করে ৪৩টা প্রজাতি সংখ্যায় কমেছে কাইট্রিড রোগে। আর বিলুপ্ত হয়ে গেছে চারটে প্রজাতি।

নিউ ইংল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রাণী ও বাস্তুবিদ্যার অধ্যাপক ডক্টর ডেবোরা বোয়ার। তিনি জানিয়েছেন ব্যাঙের বৈজ্ঞানিক গুরুত্ব নিয়ে। ব্যাঙাচি যেমন সম্পূর্ণ জলচর, অন্যদিকে পূর্ণাঙ্গ ব্যাঙ উভচর বা কোনও কোনও ক্ষেত্রে গেছোও বটে।

কিন্তু ল্যাবরেটরিতে, বা জঙ্গলে কদ্দিন আর ব্যাঙের দেখা পাওয়া যাবে তা নিয়ে দুশ্চিন্তায় ডক্টর বোয়ার। গবেষকরা খুঁজে দেখছেন কোন উপায়ে কাইট্রিডের হাত থেকে ব্যাঙের গুষ্টিকে উদ্ধার করা যায়।