বয়স্কদের ভালো রাখতে শখের আশ্চর্য ক্ষমতা

বয়স্কদের ভালো রাখতে শখের আশ্চর্য ক্ষমতা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৭ অক্টোবর, ২০২৩

তিনটি মহাদেশের ১৬টি দেশ ব্যাপী ইউসিএল-এর গবেষকদের নেতৃত্বে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে বয়স্কদের মনোমত হবি বা শখ তাদের উন্নত মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সরাসরি সাহায্য করছে। এই গবেষণায় বয়স্কদের জীবনে সন্তুষ্টি ও সুস্থতা বজায় রাখার জন্য শখের আবশ্যিকতার পক্ষে সওয়াল করা হয়েছে। এই সমীক্ষায় দেখা গেছে বয়স্কদের জীবনে শখ বা হবি তাদের হতাশার লক্ষণ হ্রাস করছে। ৬৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে হবি বা শখ তাদের সুখ বৃদ্ধি করছে, সুস্বাস্থ্য এবং জীবনের প্রতি সন্তুষ্টি বাড়াচ্ছে।
নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত এই সমীক্ষার লক্ষ্য হল বিভিন্ন সাংস্কৃতিক প্রেক্ষাপটে শখের ইতিবাচক প্রভাব দেখা। এটি ৬৫ বছর বা তার বেশি বয়সী ৯৩২৬৩ জন প্রবীণ, যারা ইংল্যান্ড, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং ১২টি ইউরোপীয় দেশে বসবাস করেন তারা গবেষণায় অংশ নিয়েছিলেন। চার থেকে আট বছর ব্যাপ্ত অংশগ্রহণকারীদের তথ্য বিশ্লেষণ করে, গবেষকরা দেখতে পেয়েছেন যে শখ থাকলে পরবর্তী সময়ে বয়স্কদের মধ্যে বিভিন্ন হতাশার লক্ষণ হ্রাস পায়।
এই সমীক্ষায় সঙ্গী, চাকরি, বাড়ির আর্থিক অবস্থা এগুলিও দেখা হয়েছিল। চারটি ফলাফলের মধ্যে দেখা গিয়েছিল জীবনে সন্তুষ্ট হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব ছিল শখের। সমীক্ষায় বলা হচ্ছে হবি বা শখ জীবনের পরবর্তী বছরগুলিতে আমাদের মন এবং দেহকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, জীবনের উদ্দেশ্য খুঁজে পেতে এবং দৈনন্দিন সমস্যা মোকাবিলা করতে সাহায্য করে। এই সবকিছুর ফলাফলে বয়স্কদের জীবনে এক ধরনের সন্তুষ্টি আসে।