বয়স বাড়ার গতি কমাতে ভরসা হবে টরিন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১০ জুন, ২০২৩

শক্তিবর্ধক পানীয়ে কিংবা শিশুখাদ্যে এমন এক জৈব উপাদান থাকে যার অপার গুনাগুণ। ইঁদুরের দেহে প্রয়োগ করে দেখা গেছে তাদের স্বাস্থ্যের উন্নতি হয় এবং আয়ুষ্কাল বৃদ্ধি পায়। এই জৈব বস্তুর কৃপায় পোকাদের জীবন দীর্ঘতর হয়েছে বলে প্রমাণিত। এমনকি বানরের ক্ষেত্রেও ভালো কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে। সায়েন্স পত্রিকায় গতকাল, অর্থাৎ ৯ই জুন একটা গবেষণাপত্র প্রকাশ করে বিজ্ঞানীরা জানিয়েছেন মানুষের বয়েস বৃদ্ধির গতি কমাতে সক্ষম হবে এই জাদুকরী জৈব যৌগ।
এটা একপ্রকার অ্যামিনো অ্যাসিড। এর নাম টরিন। আমাদের শরীরেই এই অ্যামিনো অ্যাসিড তৈরি হয়। টরিনের পরিমাণ কমে গেলে ডায়াবেটিস আর স্থূলত্বের মতো সমস্যা যে সৃষ্টি হতে পারে, সেটা এর আগেই প্রমাণ করেছেন গবেষকরা। পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী টরেন ফিঙ্কেল বলছেন, বয়সবৃদ্ধি এমন এক জৈবিক পদ্ধতি যা নিয়ে বিজ্ঞানের ধারনা এখনও অস্বচ্ছ। তবে এই চক্রকে যদি মন্থর করা যায় তাহলে অবশ্যই সেটা একটা যুগান্তকারী আবিষ্কার হবে।
ইঁদুর, বানর আর মানুষের দেহে দেখা গেছে টরিনের মাত্রা কমতে থাকে বয়েস বাড়ার সাথে সাথে। আবার, টরিনের বৈশিষ্ট্যও বাকি সব অ্যামিনো অ্যাসিডের মতো নয়। এটা প্রোটিনের মধ্যে ঢুকে পড়ে না। বিকাশমান মস্তিষ্ক, চোখের স্বাস্থ্য কিংবা হজমের প্রক্রিয়া – সবেতেই অদৃশ্য রয়েছে টরিন নামের এই অ্যামিনো অ্যাসিডের।