বয়স বাড়ার বিষয়টা বুঝতে সাহায্য করবে প্রোটিনের আশ্চর্য আচরণ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৮ জানুয়ারী, ২০২৩

মানুষের শরীরে প্রোটিন তৈরির একটা নির্দিষ্ট নিয়ম আছে। এবার সেই নিয়মের গুরুত্বপূর্ণ ব্যতিক্রম খুঁজে পেলেন বিজ্ঞানীরা। কোষের মধ্যে কীভাবে প্রোটিন সংশ্লেষ হয় সেটা বদলে যেতে পারে। সাথে সাথে মানুষের বয়েস বাড়ার বিষয়টা আরও স্পষ্টভাবে বোঝা যাবে। এমনকি সুরাহা হতে পারে স্নায়ুঘটিত নানা সমস্যার।
প্রচলিত ধারণা ছিল প্রোটিন নিজেরাই নিজেদের জুড়ে নিতে পারে। কিন্তু জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের জৈবরসায়নের বিজ্ঞানীরা দেখেছেন ই কোলাই ব্যাকটেরিয়ার দেহে অনেকগুলো প্রোটিন এই কাজটা পারে না। এমনকি পরীক্ষাগারে শ্যারোপিন নামক অন্য সহায়ক প্রোটিনের সাহায্যেও মেরামত করা সম্ভব হয় না।
গবেষণায় নেতৃত্ব দিলেন ক্রিয়েজার স্কুল অফ আর্টস অ্যান্ড সায়েন্সেসের সহায়ক অধ্যাপক স্টিফেন ফ্রায়েড। তাঁর মতে এই গবেষণা চমকপ্রদ। প্রোসিডিংস অফ দ্য ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্সেসে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।
অধ্যাপক ফ্রায়েডের মতে, সবচেয়ে আশ্চর্যের বিষয় এটাই যে কিছু নির্দিষ্ট প্রোটিন নিজেদের মেরামত করে নিতে পারে না শ্যারোপিনের সাহায্যেও। যদি প্রোটিনের সজ্জায় গণ্ডগোল হত সেক্ষেত্রে শ্যারোপিন তাদের ‘সিধে’ করত। কিন্তু বিশেষ কয়েকটা প্রোটিন তালকানার মতো আচরণ করে। ভেঙে পড়লে কোনভাবেই তাদের আর উদ্ধার করা সম্ভব নয়।