ভবিষ্যতের ভূতাপ শক্তির উপায় হতে পারে খনির নয়া ব্যবহার

ভবিষ্যতের ভূতাপ শক্তির উপায় হতে পারে খনির নয়া ব্যবহার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ সেপ্টেম্বর, ২০২২

এখন সারা পৃথিবী জুড়ে চলা নাছোড় জলবায়ু সমস্যার একটা মূল কারণ মাটির নিচ থেকে কয়লা উত্তোলন। এই কয়লা খনিগুলোকে অন্যভাবে ব্যবহার করলে হয়তো সুরাহা মিলবে শক্তি সংকটে।

প্রযুক্তির সাহায্য নিয়ে বিভিন্ন খনিকে হিট পাম্পের মতো কাজে লাগানো যায়। যাতে মাটির গভীরে থাকা তাপশক্তিকে ঠিকঠাক নিয়ন্ত্রণ করে তাকে ব্যবহারযোগ্য করে তোলা যাবে। যদিও এই ভাবনা নতুন নয়। আমরা জানি, অপেক্ষাকৃত গরম অংশ থেকে তাপ প্রবাহিত হয় ঠাণ্ডা অংশের দিকে। ভূগর্ভস্থ তাপের গল্পও আলাদা নয়। মাটির গভীর স্তরে সঞ্চিত জল থার্মাল ব্যাটারির মতো কাজ করে।

পানীয় জল, জলসেচের প্রয়োজনে বা অন্য কাজে মাটির নিচে থেকে জল তোলা হলে মাটির উপরে ভূগর্ভস্থ তাপ সঞ্চারিত হয়। এবার, একটা হিট পাম্পের কাজই হল উষ্ণতার এই তারতম্য ব্যবহার করে তাপশক্তিকে অন্য কোনও শক্তিতে রূপান্তরিত করা। নতুন সেই শক্তি আবার অন্য কাজে লাগতে পারে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ্যার ছাত্র মরিশিও কারক্যামো খোলা মুখ খনিকে কাজে লাগাতে চান হিট পাম্প হিসেবে। পরিত্যক্ত খনি এমনিতেই কোনও কাজের নয়। বরং বিপদের সম্ভাবনাই থাকে। এইরকম খোলা মুখের খনিকে কাজে লাগাতে পারলে আখেরে অর্থনৈতিক লাভই হবে বলে ওনার অভিমত। যদিও স্থানীয় ভূগোলের উপর নির্ভর করবে অনেককিছুই।

জার্মানির রাইন নদীর উত্তরে ওয়েস্টফালিয়া খনি অঞ্চলে আর অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের ল্যাটরব অঞ্চলে মরিশিও পরীক্ষা চালিয়েছিলেন। এবং উনি আশাবাদী ভূতাপ শক্তির ভবিষ্যৎ নিয়ে।