ভারতেই ফলছে বিশ্বের সবচেয়ে দামি আম!

ভারতেই ফলছে বিশ্বের সবচেয়ে দামি আম!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ৯ জুলাই, ২০২২

দু’টো আম গাছ পাহারার জন্য তিনজন নিরাপত্তারক্ষী ও ছয়টি কুকুর! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। মধ্যপ্রদেশের জব্বলপুরের এক বাগানে এমন দৃশ্যই চোখে পড়ছে। কারণ সেই বাগানে ফলন হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি আমের! আমের নাম মিয়াজাকি। জাপানে ফলন হয় এই আমের। বিরল প্রজাতির আম। আর দাম? গতবছর এই আমের দাম কিলো প্রতি হয়েছিল ২ লাখ ৭০ হাজার টাকা! মিয়াজাকিকে আম বিশেষজ্ঞরা বলেন আমের রাজা! তবে ভারতেও এই আমের ফলন শুরু করেছেন মধ্যপ্রদেশের জব্বলপুরের পারিহার চাষী পরিবার!
সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই আমের ছবি পোস্ট করেন শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা। তিনি টুইটে এই ছবি দিয়ে লেখেন, ‘রুবি রঙের জাপানি মিয়াজাকি আমকে বিশ্বের সবচেয়ে দামি আম বলা হয়। প্রতি কেজি আমের দাম ২.৭ লক্ষ টাকা। সেই আম গাছ এসেছে মধ্যপ্রদেশের পারিহারের বাগানে। তার জন্য যে, নিরাপত্তা আঁটোসাঁটো হবে, তা বলার অপেক্ষা রাখে না।’
সংবাদমাধ্যম সূত্রে খবর, এক সময় এই পারিহার দম্পতি ট্রেনে করে যাওয়ার সময় এক ব্যক্তির থেকে এই চারা গাছ সংগ্রহ করে। তখন বোঝেননি এই গাছে কেমন আম ধরে। যত্ন করে গাছটিকে বড় করেন তাঁরা। যখন গাছে প্রথম ফল ধরল তা দেখে চমকে উঠেছিলেন তাঁরা। এমন উজ্জ্বল গোলাপি রঙের আম তাঁরা জীবনে চোখে দেখেননি আগে। পরে জেনেছিলেন, এই আমই বিশ্বের সবচেয়ে দামী আম! তখন থেকেই বাড়ে আম গাছের নিরাপত্তা। জাপানের শহর মিয়াজাকিতে জন্মায় বলেই এই আমের এমন নাম। গড়ে একটি আমের ওজন প্রায় ৩৫০ গ্রাম। এখন এই আম দেখতে পারিহারের বাগানে ভিড় করেন উৎসুকেরা।