ভারতের সবচেয়ে ভারি রকেট উড়তে পারে চলতি মাসেই

ভারতের সবচেয়ে ভারি রকেট উড়তে পারে চলতি মাসেই

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ অক্টোবর, ২০২২

পিঠে থাকবে দেশ বিদেশের ৩৬টা কৃত্রিম উপগ্রহ। চুক্তি হয়ে আছে লন্ডনের ওয়ানওয়েব নামের আন্তর্জাতিক ব্যবসায়িক সংস্থার সাথে। এই মাসের শেষদিকেই উড়তে পারে ইসরোর সবচেয়ে ভারি রকেট GSLVMK III, এমনটাই জানানো হয়েছে ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্রের পক্ষ থেকে।
ইসরোর বাণিজ্যিক দিকটা সামলায় নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড বা সংক্ষেপে এনসিল। রাশিয়ার সাথে গাঁটছড়া ভেঙে ইসরোর প্রযুক্তি ব্যবহার করেই এবার থেকে অভিযানে নামবে এই সংস্থা। মার্চ মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতিবাদে কাজাখাস্তানের বাইকোনুর উৎক্ষেপণ কেন্দ্র থেকে রকেট পাঠানোর পরিকল্পনা স্থগিত করে দিয়েছিল এনসিল।
অক্টোবর মাসের ২১ বা ২২ তারিখে পরবর্তী উৎক্ষেপণ হতে পারে। যদিও ইসরোর তরফ থেকে এখনও আনুষ্ঠানিক ভাবে দিন ঘোষণা করা হয়নি। অনেক নতুন রেকর্ড স্পর্শ করবে এই অভিযান। যেমন, এটাই ইসরোর প্রথম বাণিজ্যিক পদক্ষেপ হতে চলেছে। এই প্রথম ওয়ানওয়েব সংস্থা কোনও ভারতীয় রকেট ব্যবহারে সম্মত হয়েছে। GSLVMK III প্রায় ছ টন ওজন বয়ে নিয়ে যাবে।
ওয়ানওয়েব সংস্থাও স্যাটেলাইট বহন করে মহাকাশে নিয়ে যাওয়ায় ওস্তাদ। ২০২২ সালের ফেব্রুয়ারি অবধি ৪২৮টা নিচু কক্ষপথের কৃত্রিম উপগ্রহকে রাস্তা দেখিয়েছে ইংল্যান্ডের এই প্রতিষ্ঠান। সারা ভারত জুড়ে দুর্গম গ্রাম বনাঞ্চলে ইন্টারনেট পরিষেবা এবং অন্যান্য প্রযুক্তিগত সাহায্য পৌঁছে দেওয়াই লক্ষ্য লন্ডনের এই সংস্থার।