ভারত মহাসাগরের ডাইপোল ও তার বিপদ

ভারত মহাসাগরের ডাইপোল ও তার বিপদ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ এপ্রিল, ২০২৩

অতি দীর্ঘ সময়ের জলবায়ুর তথ্য নিয়ে নতুন এক বিশ্লেষণে নেমেছিলেন একদল গবেষক। বিষয়টা গুরুতর। পরিবেশ পরিবর্তনের প্রভাব কীভাবে সমুদ্রের জলের তাপমাত্রা বিগড়ে দিতে পারে। ভারত মহাসাগরের এক প্রান্ত যখন ঠাণ্ডা, অন্য দিকটা গরম। তার ফলাফলও বিধ্বংসী।
পূর্ব আফ্রিকায় যেখানে মহাখরার পরিস্থিতি, সেখানেই ইন্দোনেশিয়াতে প্রবল বন্যা। ব্রাউন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নতুন এই গবেষণাপত্র প্রকাশ করলেন সায়েন্স অ্যাডভানসেস পত্রিকায়। শেষ ১০০০০ বছরের জলবায়ুর খতিয়ান নিয়ে বিরাট এক গবেষণা।
এমনিতে ভারত মহাসাগরের পূর্ব আর পশ্চিম উপকূলের জলের তাপমাত্রায় ফারাক থাকেই। সেটাকে ডাইপোল বলা হয়। কিন্তু ঘটনাটা যে শুরু থেকেই এমনটা ছিল না, সেটাই প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। দেখা যাচ্ছে, ১৮০০০ থেকে ১৫০০০ বছর আগে উত্তর অ্যামেরিকার বিস্তীর্ণ অঞ্চল যে হিমবাহে ঢাকা ছিল সেটা গলতে শুরু করে। সেই গলিত স্বাদুজলে ভরে ওঠে উত্তর অ্যাটলান্টিক মহাসাগর। ফলে অ্যাটলান্টিকের উষ্ণ স্রোতের প্রভাব কালক্রমে কমে যেতে থাকে।
ঘটনাটা যেহেতু জল নিয়ে তাই বিষয়টা মোটেই একটা মহাসাগরেই সীমাবদ্ধ থাকেনি। পরপর আরও নানা সাগর-মহাসগরে বেশ কিছু বদল ঘটেছিল। তাতেই ভারত মহাসাগরের একটা আবহ-চক্র (ল্যুপ) তৈরি হয়। তখন থেকেই একদিকটা গরম আর অন্যদিকটা ঠাণ্ডা।