ভাসমান শহর তৈরি করছে মলদ্বীপ

ভাসমান শহর তৈরি করছে মলদ্বীপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৩ জুন, ২০২২

প্রতিনিয়ত বাড়ছে সমুদ্রের জলস্তর। পাল্লা দিয়ে বাড়ছে দ্বীপরাষ্ট্র মলদ্বীপের বিপদও। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে সমুদ্রের মধ্যে একটি ভাসমান শহর গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে মলদ্বীপ সরকার। রাজধানী মল থেকে মাত্র ১০ মিনিটের দূরত্বে একটি কৃত্রিম লেগুনের মাঝে গড়ে উঠছে সেই শহর।
একটি ডাচ নির্মাণ সংস্থা ও মলদ্বীপ সরকারের যৌথ প্রচেষ্টায় গড়ে উঠেছে নতুন এই শহরটি। শহরটি বানাতে প্রায় ৫০০০ টি ভাসমান কৃত্রিম দ্বীপ তৈরি করা হচ্ছে। এই কৃত্রিম দ্বীপগুলির উপর আবাসন, রেস্তরাঁ, হাসপাতাল থেকে দোকানপাট ও স্কুল— থাকছে সবই। পরিকল্পনা বাস্তবায়িত হলে এই শহরে থাকতে পারবেন প্রায় ২০ হাজার মানুষ। মলদ্বীপ প্রশাসনের আশা, ২০২৭ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে গোটা প্রকল্পটিই। তবে তার আগেই ২০২৪ সালে আংশিক ভাবে বসবাসের জন্য খুলে দেওয়া হতে পারে শহরটির একটি বড় অংশ।
১১৯০টি দ্বীপ নিয়ে গঠিত মলদ্বীপের মোট ভূ-ভাগের ৮০ শতাংশেরই গড় উচ্চতা সমুদ্রপৃষ্ঠের থেকে মিটার খানেকের মধ্যে। ফলে বিশ্ব উষ্ণায়ন ও সমুদ্রের জলস্তরের উচ্চতা বেড়ে গেলে সমূহ বিপদ দেখা দিতে পারে ছোট্ট এই দ্বীপরাষ্ট্রে। পরিবেশবিদদের আশঙ্কা, এই ভাবে জলস্তর বাড়তে থাকলে এই শতাব্দীর শেষে ডুবে যেতে পারে গোটা দেশটাই। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই শহর নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে মলদ্বীপ সরকার।