মঙ্গলের ঝড়ে ক্ষতিগ্রস্ত নাসার পারসেভারেন্সের

Posted on ৫ জুন, ২০২২

মঙ্গল গ্রহের ঝড় কতটা ভয়াবহ, সেই সম্পর্কে আগেই আভাষ ছিল বিজ্ঞানীদের। এবার তার সেই ভয়াবহতাকে প্রকাশ্যে আনলেন তাঁরা। নাসার তরফে জানানো হয়েছে এই ঝড় এতটাই তীব্র ও ভয়ঙ্কর যে ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছে নাসার মঙ্গলযান পারসেভারেন্স। পারসেভারেন্সের দু’দিকের কাচের বড় ক্ষতি হয়েছে বালিঝড়ের দাপটে। মঙ্গলের মাটিতে প্রায়ই ঘন আঁধির আবির্ভাব হচ্ছে।

নাসার মঙ্গলযান গত একবছর ধরে মঙ্গলের মাটিতে চষে বেড়াচ্ছে তার সম্পর্কে বিশদে জানার জন্য। মঙ্গলযানের বিশেষ নজর উত্তর ও দক্ষিণ মেরুতে। সম্প্রতি তার রোভারটি ঘুরে দেখে প্রকৃতি বিশ্লেষণ করছে। কিন্তু আচমকা ঝড় ওঠায় সেই কাজ বারবার ব্যাহত হচ্ছে। এই ঝড় নিয়ে বিস্তর গবেষণা করেছেন বিজ্ঞানীরা। সেই সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়েছে ‘সায়েন্স অ্যাডভান্সেস’ পত্রিকায়। তাতে বলা হচ্ছে, মঙ্গলে ঝড়ের সময় ঘন ঘন বালি ওড়ে এবং সেটা এক ঘণ্টার আগে থামেও না! সেই বালির দানায় ক্ষতি হয়েছে রোভারের সেন্সরের। টানা ২১৬ দিন ধরে হওয়া বালি ঝড়ের পর রোভারটি তাকে বিশ্লেষণ করে এমনই তথ্য দিয়েছে। এই গবেষণাপত্রের মূল লেখক ক্লেয়ার নিউম্যান বলেছেন, “মঙ্গলের প্রতিটি নতুন অংশে ল্যান্ড করার পর আমরা প্রত্যেকবার এর আবহাওয়া নিয়ে বিশ্লেষণ করার সুযোগ পেয়েছি। সেই জানুয়ারি থেকে ধুলোঝড়ের মুখে পড়েছি আমরা। এখনও মনে হচ্ছে, ঝড়ের মাঝখানেই রয়েছি আমরা। মঙ্গলের যে অংশেই যাচ্ছি, সেখানেই এই ঝড়। মনে হচ্ছে, আরও অনেকবার এরকম পরিস্থিতির সামনে পড়তে হবে।”