মঙ্গলের প্রথম জীবগোষ্ঠী হয়তো নিজেরাই ধ্বংস করেছে নিজেদের

মঙ্গলের প্রথম জীবগোষ্ঠী হয়তো নিজেরাই ধ্বংস করেছে নিজেদের

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৭ অক্টোবর, ২০২২

মঙ্গলে হয়তো একদিন অণুজীবের বসতি ছিল। তারপর তারাই বাসোপযোগী জলবায়ু বিনষ্ট করেছে। সাথে সাথে অবলুপ্ত হয়েছে নিজেরাও। এমনই জানাচ্ছে এক নতুন গবেষণা।
জলবায়ু মডেল তৈরি করে মঙ্গলের ইতিহাস নিয়ে নতুন তত্ত্ব নিয়ে এলেন বিজ্ঞানীরা। আজ থেকে ৩.৭ বিলিয়ন বছর আগে এমন এক অণুজীবের উপস্থিতি ঐ গ্রহে ছিল, যাদের রসদ হাইড্রোজেন (যেমন আমাদের গ্রহের ক্ষেত্রে সেটা অক্সিজেন)। এবং তারা বিপাকক্রিয়ার পর মিথেন গ্যাস নির্গত করত।
পৃথিবীতেও ঐ একই সময়কালে জলবায়ুর অবস্থা খুব একটা আলাদা ছিল না। কিন্তু আমাদের গ্রহের জীবগোষ্ঠী বিবর্তিত হয়েছে যেভাবে, ঠিক সেটাই মঙ্গল গ্রহে কিন্তু হয়নি। ঐ গ্রহের জীবগোষ্ঠী বিবর্তনের ধার ধারেনি, এমনই বলছে নেচার অ্যাস্ট্রোনমি পত্রিকায় প্রকাশিত ঐ গবেষণাপত্র।
হাইড্রোজেন আর মিথেন উভয়ই গ্রিন হাউস গ্যাস। কিন্তু মিথেনের শক্তি তুলনায় কম। ফলে ধীরে ধীরে মঙ্গলের আবহমণ্ডলে হাইড্রোজেনের তুলনায় মিথেনের পরিমাণ বাড়ার ফলে গ্রহের তাপমাত্রা কমতে থাকে। শেষমেশ জলবায়ু এতটাই শীতল হয়ে যায়, যে প্রাণের বিকাশের পক্ষে তা অনতিক্রম্য বাধা হয়ে দাঁড়ায়।
গবেষকদের তৈরি মডেল থেকে দেখা যাচ্ছে, মঙ্গলের প্রাথমিক তাপমাত্রা ছিল ১০ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াস। ক্রমে সেটাই শূন্যের নীচে মাইনাস ৫৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। ঐ তাপমাত্রায় জীবগোষ্ঠীর পক্ষে বেঁচে থাকা বা বিবর্তিত হওয়া কোনটাই আর সম্ভব ছিল না।