মঙ্গলে এবার জৈব অনুর সন্ধান

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ২১ জুলাই, ২০২২

মঙ্গল গ্রহের বুকে জৈব অনু এবং কাদার খনিজ খুঁজে পেয়েছে কিউরিওসিটি রোভার। মঙ্গল গ্রহে কোনো কালে প্রাণের অস্বিত্ব ছিল একথা মানতে হলে যেসব পদার্থের উপস্থিতির ওপর নির্ভর বা ভিত্তি করতে হয়, তার এ পর্যন্ত সবচেয়ে বড় সংগ্রহ নিসন্দেহে এই জৈব অনু, যা খুঁজে পেয়েছে কিউরিওসিটি রোভার। ‘নিউ সায়েন্টিস্ট’ -এ প্রকাশিত হয়েছে এ সম্পর্কে একটি নিবন্ধ। নিবন্ধে বলা হচ্ছে ডেল ক্ল্যাটার নামের একটি জালামুখের ভেতর থেকে পাওয়া গেছে কার্বন এবং সালফার। এসব নিয়েই অদূর আগামীতে গবেষণা হবে, এই অনু মঙ্গলের বুকে এলো কীভাবে? একি সত্যিই মঙ্গলের বুকে কোনো অতীতে প্রাণ থাকার প্রমাণ নাকি কোনো রাসায়নিক বিক্রিয়ায় এ অনু গঠিত হয়েছে মঙ্গলে।
নাসার অডিসি প্রকল্পের বিজ্ঞানী অমিতাভ ঘোষ জানিয়েছেন, ৪০০ কোটি বছর আগে মঙ্গলে যে জল ছিল তা আজ সর্বজন মান্য ব্যাপার। মঙ্গলে যদি প্রাণ কোনো কালে থেকেও থাকে লস অফ অ্যাটমোস্ফিয়ারের জন্য আজ তার কোনো নমুনা নেই। পৃথিবীর ব্যতিক্রম হলো সৃষ্টির পর পৃথিবীতে প্রাণের বিনাশ ঘটেনি এখনো। আজকের মঙ্গলের বুকে পড়ে আছে কিছু রাসায়নিক চিহ্ন। সে চিহ্ন প্রাণ থাকার নাকি গ্রহ বিবর্তনের প্রাকৃতিক অন্য কোনো কারণে সৃষ্ট তা একান্তই প্রমাণ সাপেক্ষ।